০১ মে ২০২৪, বুধবার, ০৩:৪৩:২৬ অপরাহ্ন
অনুমতি ছাড়াই ইউটিউব ও ওটিটিতে হুমায়ূন আহমেদের নাটক-সিনেমা
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২৩
অনুমতি ছাড়াই ইউটিউব ও ওটিটিতে হুমায়ূন আহমেদের নাটক-সিনেমা

মৃত্যুর ১১ বছর পার হয়ে গেলেও হুমায়ূন আহমেদের নাটক ও সিনেমার আবেদন আছে আগের মতোই। দর্শকের চাহিদার কারণে বিভিন্ন ইউটিউব চ্যানেলে দেখা যায় তাঁর সৃষ্টিকর্মগুলো। শুধু ইউটিউব চ্যানেল নয়, বিনোদনের নতুন মাধ্যম ওটিটিতেও রয়েছে হুমায়ূন আহমেদের নাটক ও সিনেমা। হুমায়ূন আহমেদের পরিবারের কারও কাছ থেকে অনুমতি না নিয়েই সেগুলো প্রচার করছে ইউটিউব চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্ম, যা খুবই দুঃখজনক বলে জানিয়েছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।


গতকাল হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নুহাশ পল্লীতে তাঁর কবর জিয়ারত করতে যান শাওন। এ সময় তিনি বলেন, ‘এটি খুব দুর্ভাগ্যজনক যে হুমায়ূন আহমেদের অনেকগুলো একক, ধারাবাহিক নাটক ও সিনেমা বিভিন্ন ইউটিউব চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্মগুলোতে কোনো রকম চুক্তিপত্র ছাড়াই প্রচার হচ্ছে। হুমায়ূন আহমেদ বেঁচে থাকতে তাঁর সঙ্গে কোনো চুক্তি ছিল না।

তাঁর অবর্তমানে ওনার উত্তরাধিকার যাঁরা আছেন, তাঁদের কারও সঙ্গে চুক্তিপত্র ও অনুমতি ছাড়া একদম অনৈতিকভাবে কাজটি করা হচ্ছে। আমি কারও নাম বলতে চাইছি না। নাম বললে তাঁরাই লজ্জা পাবেন। বাংলাদেশের একদম সামনের সারির ওটিটিগুলোতে তাঁর সৃষ্টিকর্মগুলো অনুমতি ছাড়া প্রদর্শন করছে। এটা খুব দুঃখজনক। একজন সাধারণ নাগরিকও জানেন এমনটা হতে পারে না। এই বিষয়টি জানার জন্য বিজ্ঞ আইনের লোক হতে হয় না।’

এখনো হুমায়ূন আহমেদের পরিবার ও দর্শকেরা তাঁকে খুব মিস করেন বলে জানান শাওন। ২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হুমায়ুন আহমেদ।


শেয়ার করুন