২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২৭:২০ অপরাহ্ন
সেলাই মেশিনে ঘুরে দাঁড়াবেন গোদাগাড়ীর ২০ অস্বচ্ছল নারী
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২৩
সেলাই মেশিনে ঘুরে দাঁড়াবেন গোদাগাড়ীর ২০ অস্বচ্ছল নারী

বসুন্ধরা গ্রুপের সহায়তায় কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে গতকাল রাজশাহীর গোদাগাড়ীর ২০ জন অসচ্ছল নারীর হাতে সেলাই মেশিন তুলে দেওয়া হয়েছে। অস্বচ্ছল এই নারীরা সেলাই মেশিন পেয়ে দারিদ্রতা থেকে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।


২০ জন নারীর মধ্যে মোহনা খাতুন নামের একজন বলেন, ‘অভাবের কারণে স্কুলে পড়াশোনা করা অবস্থায় বাবা বিয়ে দিয়েছে। কিন্তু রাজমিস্ত্রি স্বামীর সংসারেও অভাব লেগেই আছে। একজনেন আয় দিয়ে সংসার চলে না।


বসুন্ধরা গ্রুপ থ্যাকি যে সেলাই মেশিনডা পানু, এটা দিয়ে সেলাইয়ের কাজ করে এখন আমিও ইনকাম করতে পারবো। ঘুরে দাঁড়াবে আমাদের সংসারডা।’


তিনি জানান গত প্রায় এক মাস ধরে বসুন্ধরা শুভসংঘ প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নিয়েছেন সেলাই মেশিন চালানোর। গতকাল বসুন্ধরা গ্রুপের সেলাই মেশিন পেয়ে আবেগাপ্লুত মােহনা আরও বলেন, ‘অনেকদিন থ্যাকিই ভাবছিনু কিছু একটা করবো।


কিন্তু টাকার অভাবে কিছুই করতে পারতেছুননে। এখুন আমি সেলাই মেশিন দিয়ে কাজ করবো। সংসারে সেই টাকা কাজে লাগাবো।’


আলোক লতা নামের আরেক নারী জানান, তার স্বামী দিনমজুর। দিন আনেন দিন খান তারা। দ্রব্যমূল্যের উর্ধগতিতে অনেকটায় দিশেহারা হয়ে পড়েছিলেন স্বামী-সন্তান নিয়ে আলোক লতা।


এই অবস্থা থেকে বাঁচতে স্বামীর সঙ্গে পরের জমিতে কাজ করতে যেতেও চেয়েছিলেন। কিন্তু আত্মসম্মানের ভয়ে পারেননি। বসুন্ধরার একটি সেলাই মেশিন হাতে পান তিনিও।


সেলাই মেশিন পেয়ে তিনি বলেন, আজকে আমার মতো খুশি আর কেউ নাই। ভগবান বসুন্ধরা গ্রুপের মালিককে আরও সুখি করুন। তাকে বাঁচায় রাখুক অনেকদিন।’


সেলাই মেশিন বিতরণ উপলক্ষে গতকাল কালের কণ্ঠ শুভসংঘ গোদাগাড়ী উপজেলা শাখার পক্ষ থেকে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পিরিজপুর উচ্চ বিদ্যালযের প্রধান শিক্ষক মাহফুজুল আলম তোতা, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, সাবেক ইউপি সদস্য তাহাজুল ইসলাম, সমাজসেবক শফিউল ইসলাম মুক্তা প্রমুখ।


শুভসংঘের পক্ষ থেকে জানানো হয়, ভারতীয় সীমান্ত এলাকা গোদাগাড়ী উপজেলার অনেক নারী অর্থনৈতিক টানাপোড়েনের কারণে অসহায় জীবন যাপন করছেন।


তাদের মধ্যে বিধবা, স্বামী পরিত্যক্তা ও দারিদ্র্যের কারণে অসচ্ছল হয়ে পড়া নারীদের কর্মমুখী প্রশিক্ষণ ও বিনা মূল্যে সেলাই মেশিন দিয়ে স্বাবলম্বী করে গড়ে তুলতে কাজ করছে বসুন্ধরা গ্রুপ। এরই অংশ হিসেবে গতকাল ২০ জন নারীকে সেলাই মেশিন দেয়া হয়েছে।


শেয়ার করুন