২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:১৮:৩৪ অপরাহ্ন
স্বাভাবিকের চেয়ে দ্রুত ঘুরছে মঙ্গল
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২৩
স্বাভাবিকের চেয়ে দ্রুত ঘুরছে মঙ্গল

আগের চেয়ে অনেক বেশি দ্রুত গতিতে ঘুরছে লাল গ্রহ বলে খ্যাত মঙ্গল। মার্কিন মহাকাশযান ইনসাইট গ্রহটির ব্যাপারে এই নতুন তথ্য সংগ্রহ করেছে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


নাসা মঙ্গল গ্রহের ব্যাপারে তথ্য সংগ্রহের জন্য ২০১৮ সালে ইনসাইট মহাকাশযানটি উৎক্ষেপণ করে। এই রোবোটিক মহাকাশযানটিকে মূলত মঙ্গলের ভূতাত্ত্বিক গঠন, মহাকর্ষ এবং মহাশূন্যে এর বিচরণ পথের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য পাঠানো হয়েছিল। একই সঙ্গে মহাকাশযানটিতে একটি অ্যানটেনা এবং রেডিও ট্রান্সপন্ডারও সংযুক্ত করা হয়েছিল।


ইনসাইট মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর পর প্রায় ৯০০ দিন গ্রহটির নিজ অক্ষের ওপর আবর্তনের ওপর তথ্য সংগ্রহ করে। ইনসাইটের পাঠানো তথ্যের ভিত্তিতে বিজ্ঞানীরা হিসাব করে দেখেছেন যে, মঙ্গলের দিনের দৈর্ঘ্য আগের চেয়ে প্রতিবছরে এক মিলিসেকেন্ড করে কমে যাচ্ছে। উল্লেখ্য, মঙ্গলের দিনের দৈর্ঘ্য পৃথিবীর চেয়ে অন্তত ৪০ মিনিট বেশি।


যদিও এই সময় কমে যাওয়ার হার খুবই কম তারপরও বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে অনেকটাই সতর্ক অবস্থানে রয়েছেন। তবে তাঁরা এখনো নিশ্চিত নন, ঠিক কী কারণে এই সময় কমে যাচ্ছে। তবে তাদের ধারণা, মঙ্গলের মেরু অঞ্চলে বরফ পুঞ্জীভূত হওয়া কিংবা গ্রহটির সর্বত্র বরফ জমে যাওয়ার ফলে গ্রহটির ভর বেড়ে যাওয়ার কারণে এমনটি হতে পারে।


এ বিষয়ে বেলজিয়ামের রয়্যাল অবজারভেটরি এক বিবৃতিতে বলেছে, ‘মঙ্গলগ্রহের বছরের হিসেবে যে সামান্য তারতম্য ঘটেছে তার কারণ অনুসন্ধান করছি আমরা। এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগে আমাদের পর্যাপ্ত তথ্য একীভূত করে যাচাই করতে হবে।’


শেয়ার করুন