০১ মে ২০২৪, বুধবার, ১২:৫৯:০৩ অপরাহ্ন
মোদির প্রশংসা পেয়ে হাতজোড় করে কৃতজ্ঞতা প্রকাশ করলেন প্রধান বিচারপতি
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২৩
মোদির প্রশংসা পেয়ে হাতজোড় করে কৃতজ্ঞতা প্রকাশ করলেন প্রধান বিচারপতি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা পেয়ে তাঁর সামনে হাতজোড় করে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। ভারতের স্বাধীনতা দিবসে লাল কেল্লায় দেওয়া এক ভাষণে গুরুত্বপূর্ণ মামলার রায় আঞ্চলিক ভাষাতেও লেখার প্রশংসা করেন। সে সময় অতিথি আসনে উপস্থিত থাকা দেশটির প্রধান বিচারপতি হাতজোড় করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি তাঁর ভাষণে বলেন, ‘আমি সুপ্রিম কোর্টকে একটি বিষয়ে ধন্যবাদ জানাতে চাই, এখন থেকে বিভিন্ন রায় যার যার মাতৃভাষায় পাওয়া যাবে। (আমাদের দেশে) আঞ্চলিক ভাষার গুরুত্ব ক্রমেই বাড়ছে।’


মোদির এই বক্তব্যের পরপরই অতিথি আসনে উপস্থিত থাকা ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় হাতজোড় করে প্রশংসার জবাব দেন।


চলতি বছর ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির সুপ্রিম কোর্ট বিভিন্ন মামলার ৯ হাজার ৪২৩টি রায় বিভিন্ন আঞ্চলিক ভাষায় লিখে ওয়েবসাইটে আপলোড করেছেন। বিচারপতি চন্দ্রচূড় জানিয়েছেন, এসব রায়ের মধ্যে ৮ হাজার ৯৭৭টি রায়কে হিন্দি ভাষায় অনূদিত করা হয়েছে। প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের লক্ষ্য হলো, আমাদের সুপ্রিম কোর্টের যাত্রা শুরুর পর থেকে বর্তমান পর্যন্ত প্রায় ৩৫ হাজার মৌলিক সিদ্ধান্তসংবলিত রায়কে জনগণের জন্য সব ভাষায় (ভারতীয়) রূপান্তরিত করা হবে।’


বর্তমানে ভারতে মামলার রায়গুলো লেখা হয় সাধারণত ইংরেজিতে। তবে এখন থেকে হিন্দির পাশাপাশি এসব রায়ের অনুলিপি পাওয়া যাবে ওড়িয়া, গুজরাটি, তামিল, অসমিয়া, খাসি, গারো, পাঞ্জাবি, নেপালি ও বাংলা ভাষায়। অন্যান্য ভাষাও শিগগিরই যুক্ত করা হবে।


শেয়ার করুন