২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:৫৩:৩৩ পূর্বাহ্ন
চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৭, আহত ১৪৪
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২৩
চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৭, আহত ১৪৪

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত সাতজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৬ বছর বয়সী এক শিশুও রয়েছে। এই হামলায় আহত হয়েছে আরও অন্তত ১৪৪ জন। তাদের মধ্যে ৪১ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল শনিবার রাতে এই হামলার ঘটনা ঘটেছে। এই হামলার প্রতিক্রিয়ায় কড়া জবাব দেওয়ার হুংকার দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।


শনিবার রাতে রেকর্ড করা এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমি নিশ্চিত যে, আমাদের সৈন্যরা রাশিয়ার এই সন্ত্রাসী হামলার কড়া ও তীব্র জবাব দেবে। একটি সমুচিত জবাব দেবে।’ ভাষণটি আজ রোববার সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়।


সুইডেনে সফররত ইউক্রেনীয় প্রেসিডেন্ট তাঁর ভাষণে জানান, সব মিলিয়ে ১৪৪ জন আহত হয়েছে। তাদের মধ্যে ১৫ জনই শিশু। এ ছাড়া জেলেনস্কি জানান, নিহত সাতজনের মধ্যে শিশুটির নাম সোফিয়া। এ ছাড়া আহতদের মধ্যে ১৫ জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেনকো। তিনি জানিয়েছেন, আহতদের মধ্যে অধিকাংশই একটি গির্জা থেকে ফেরার পথে হামলার শিকার হয়।


চেরনিহিভের আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ চাউস জানিয়েছেন, আহতদের মধ্যে ৪১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক।


এদিকে রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর দেড় বছরে পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে ১৬ হাজার কোটি ডলারেরও বেশি সামরিক ও বেসামরিক সহায়তা দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক ম্যাগাজিন ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।


রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়েছে, লাভরভ বলেছেন, ‘অর্থের বিবেচনায় পশ্চিমা বিশ্ব জেলেনস্কি প্রশাসনকে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ১৬ হাজার কোটি ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। এর মধ্যে এককভাবে যুক্তরাষ্ট্রই ৭ হাজার ৫০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে।’


শেয়ার করুন