২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:১৯:০৭ পূর্বাহ্ন
প্রকাশ্যে এলো আসামি ট্রাম্পের মাগশট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২৩
প্রকাশ্যে এলো আসামি ট্রাম্পের মাগশট

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভ্রু কুঁচকে তীব্র রাগ ও ক্ষোভ নিয়ে তাকিয়ে আছেন । গ্রেপ্তারের পর ট্রাম্পের তোলা এমন একটি মাগশট (মুখচ্ছবি) প্রকাশ করেছে ফুলটন কাউন্টি শেরিফের কার্যালয়। এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি নিজেই এ মুখচ্ছবি পোস্ট করেছেন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) গ্রেপ্তারের মধ্য দিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এ মুখচ্ছবি প্রকাশ পেল।


শুক্রবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ২০২০ সালের নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার মামলায় জর্জিয়ায় আত্মসমর্পণ করেন ট্রাম্প। বৃহস্পতিবার বিকেলে জর্জিয়ার ফুলটন কারাগারে আত্মসমর্পণ করেন তিনি। পরে তাকে গ্রেপ্তার দেখানো হয়। গ্রেপ্তারের পর যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্টকে আসামি হিসেবে নথিভুক্ত করার জন্যই ডোনাল্ড ট্রাম্পের ওই ছবি তোলা হয়।


গ্রেপ্তারের পর নিয়ম অনুযায়ী, ট্রাম্পের আঙুলের ছাপ নেওয়ার পাশাপাশি ছবি তোলা হয়। কয়েদির মুখমণ্ডলের ওই ছবিকেই বলা হয় মাগশট। পরে কারা কর্তৃপক্ষ ট্রাম্পের ওই মাগশট প্রকাশ করে। বৃহস্পতিবার সন্ধ্যায় জর্জিয়ার ফুলটন কাউন্টি শেরিফের কার্যালয় ট্রাম্পের এই মুখচ্ছবি প্রকাশ করে।


ট্রাম্প পরে নিজে এক্সে নিজের মুখচ্ছবি প্রকাশ করেন। এটি ২০২১ সালের জানুয়ারির পর এক্সে ট্রাম্পের প্রথম পোস্ট। পোস্টে ট্রাম্প মুখচ্ছবির পাশাপাশি নিজের ওয়েব ঠিকানাও শেয়ার করেন। বড় হাতের অক্ষরে তাতে লেখা ছিল, নির্বাচনে হস্তক্ষেপ। কখনো আত্মসমর্পণ নয়!


এর আগেই নিজেই আত্মসমর্পণ করতে যাচ্ছেন বলে ঘোষণা দেন রিপাবলিকান এই নেতা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ জার্সির বেডমিনস্টারে তার বাসা থেকে ব্যক্তিগত বিমানে চড়ে জর্জিয়ায় পৌঁছান। এরপর তার বিশাল মোটর শোভাযাত্রায় ফুলটন কাউন্টি আদালতে হাজিরা দেন।


তবে সাবেক এই প্রেসিডেন্টকে গ্রেপ্তারের পর বেশিক্ষণ কারাবন্দি থাকতে হয়নি । ২০ মিনিটের মাথায় জামিনে মুক্ত হন তিনি। দুই লাখ ডলারের মুচলেকায় তাকে ছেড়ে দেওয়া হয়। কারাগারে সাবেক প্রেসিডেন্টের আঙুলের ছাপ এবং মুখচ্ছবি নেওয়ার সময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তিনি।


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়াও এর আগে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে ফ্রাঙ্ক সিনাত্রা, এল ক্যাপোন ও ড. মার্টিন লুথার কিং জুনিয়রেরও গ্রেপ্তারের পর এই মুখচ্ছবি তোলা হয়েছিল।


শেয়ার করুন