১৯ অগাস্ট ২০২২, শুক্রবার, ৬:০৩:২৯ অপরাহ্ন
ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু
  • আপডেট করা হয়েছে : ১০-০৬-২০২২
ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় শুরু হয় এ ভর্তি পরীক্ষা। দেড় ঘণ্টা পর দুপুর সাড়ে ১২টায় শেষ হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের এবারের ভর্তিযুদ্ধ।

পরীক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে গতবারের ন্যায় এবারও ঢাকাসহ মোট আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে এ ভর্তি পরীক্ষা।

ঢাকার বাইরের কেন্দ্রগুলো হলো- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।

পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টা ১৫ মিনিটে কার্জন হলের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

এবার ‘ক’ ইউনিটে এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে আবেদন করেছে মোট এক লাখ ১৫ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন প্রায় ৬৩ জন শিক্ষার্থী।

‘ক’ ইউনিটের পরীক্ষায় এমসিকিউ এবং লিখিত বা বর্ণনামূলক দু’টি অংশে প্রশ্ন থাকবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০। এর মধ্যে ৬০ নম্বর থাকবে বহুনির্বাচনী এবং লিখিত বা বর্ণনামূলকের জন্য থাকবে ৪০ নম্বর। বহুনির্বাচনির সময় বরাদ্দ থাকবে ৪৫ মিনিট এবং লিখিত বা বর্ণনামূলকের জন্যও ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

এমসিকিউ অংশে প্রতি বিষয়ে মোট নম্বর থাকবে ১৫ করে, আর লিখিত অংশে প্রতি বিষয়ে মোট নম্বর থাকবে ১০ করে। এ ক্ষেত্রে প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীনে রয়েছে ১০টি অনুষদ। এগুলো হলো—বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ইত্যাদি।

এদিকে, ভিড় এড়াতে পরীক্ষার্থী ছাড়া অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের ভর্তি পরীক্ষার দিনগুলোতে কেন্দ্রে না যেতে অনুরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একই সঙ্গে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘ্ন রাখতে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে জনসমাগম বন্ধ রাখতে ও ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সব মহলের প্রতি আহ্বান জানায়।

এছাড়া নির্দেশনা জারি করে বলা হয়, ভাসমান দোকান ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও লিফলেটসহ অন্যান্য প্রচারণা কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। তাই পরীক্ষার দিন ক্যাম্পাসে এসব কার্যক্রম পরিচালনা করা যাবে না।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করার লক্ষ্যে পরীক্ষার দিন ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট এবং বিএনসিসিসহ স্বেচ্ছাসেবকরা নিয়োজিত থাকবেন।

ক্যাম্পাসের নান্দনিক পরিবেশ ও সবুজায়ন রক্ষা এবং পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শেয়ার করুন