২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৩৪:২৮ পূর্বাহ্ন
এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২৩
এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বিকেল ৩টা ৩৫ মিনিটে তিনি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ের যুগে প্রবেশ করল রাজধানীবাসী। আশা করা হচ্ছে, যানজটে গতিহীন রাজধানী ঢাকার রাস্তা গতিময় করতে বেশ কার্যকর হবে এই মেগা প্রকল্প।


পদ্মা সেতু ও মেট্রোরেলের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আরেকটি মেগা প্রকল্প উদ্বোধন হলো। উদ্বোধন ফলক উন্মোচন শেষে সেতুসচিব মনজুর হোসেন প্রধানমন্ত্রীকে প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এ সময় প্রধানমন্ত্রীর পাশে তাঁর ছোট বোন শেখ রেহানা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন। এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর গাড়িবহর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে সুধী সমাবেশের দিকে রওনা হয়েছে।


২০১১ সালের ১৯ জানুয়ারি প্রথম চুক্তি স্বাক্ষরের এক যুগ পরে নানা চড়াই-উতরাই পেরিয়ে আলোর মুখ দেখছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ। কাওলা থেকে কুতুবখালী পর্যন্ত উদ্বোধন হতে অপেক্ষা করতে হবে ২০২৪ সালের জুন পর্যন্ত। এই পর্যায়ে ফার্মগেট পর্যন্ত যান চলাচল করতে পারবে।


ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধনের সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সেতুসচিব মো. মনজুর হোসেন, প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতারসহ প্রকল্পসংশ্লিষ্ট অন্যরাও উপস্থিত ছিলেন। আজ উদ্বোধন হলেও আগামীকাল রোববার (২ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে যান চলাচল শুরু হবে।


প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, বিমানবন্দরের কাওলা থেকে ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ফার্মগেটে আসতে সময় লাগবে ১০ মিনিট। এক্সপ্রেসওয়েতে গাড়ির সর্বোচ্চ গতিসীমা থাকবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। ফলে এই পথ পাড়ি দিতে দেড় থেকে দুই ঘণ্টা সময় নষ্ট হবে না কর্মব্যস্ত নগরবাসীর।


তবে উত্তরার কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত ১৫টি সংযোগ সড়ক থাকলেও দুটির কাজ শেষ না হওয়ায় ১৩টি সংযোগ সড়ক দিয়ে যান চলাচল করবে।


তবে শুরু থেকে পরিকল্পনাবিদেরা বলছেন, একদিকে যেমন তাড়াতাড়ি এয়ারপোর্ট থেকে ঢাকায় আসা যাবে, তেমনি ঢাকায় নামার পর এই গাড়িগুলো যানজটে পড়বে। আবার এয়ারপোর্ট থেকে তাড়াতাড়ি বনানী, তেজগাঁও, মহাখালী বা ফার্মগেটে চলে আসা যাবে।


যা চলবে না এক্সপ্রেসওয়েতে


এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে থ্রি-হুইলার, মোটরবাইক, বাইসাইকেল, পথচারী চলাচল করতে পারবে না। কোথাও থেমে ছবি তোলা যাবে না। 


এক্সপ্রেসওয়েতে কেবল চলতে পারবে চার চাকা কিংবা এর অধিক চাকার বাস, ট্রাক ও প্রাইভেট কার। 


বিভিন্ন বাহনের টোলের হার 


চার ক্যাটাগরিতে (শ্রেণি) টোল আদায় হবে। ক্যাটাগরি-১-এ কার, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) এবং হালকা ট্রাক (৩ টনের কম) ৮০ টাকা, ক্যাটাগরি-২-এ মাঝারি ট্রাক (৬ চাকা পর্যন্ত) ৩২০ টাকা, ক্যাটাগরি-৩-এ ট্রাক (৬ চাকার বেশি) ৪০০ টাকা, ক্যাটাগরি-৪-এ সব ধরনের বাস (১৬ সিট বা তার বেশি) ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। 


কোথায় থেকে উঠতে বা নামতে হবে


 ১৩টি র‍্যাম্প যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। উত্তর থেকে দক্ষিণ অভিমুখী যানবাহন উঠবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা; প্রগতি সরণি এবং বিমানবন্দর সড়কের আর্মি গলফ ক্লাব থেকে আর নামবে বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ; মহাখালী বাস টার্মিনালের সামনে; ফার্মগেট প্রান্তে ইন্দিরা রোডের পার্শ্বে। দক্ষিণ থেকে উত্তর অভিমুখী যানবাহন উঠবে বিজয় সরণি ওভারপাসের উত্তর এবং দক্ষিণ লেন; বনানী রেল স্টেশনের সামনে। আর নামবে মহাখালী বাস টার্মিনালের সামনে; বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউর সামনে বিমানবন্দর সড়ক, কুড়িল বিশ্বরোড এবং বিমানবন্দর তৃতীয় টার্মিনালের সামনে। তবে মহাখালীতে একটি ওঠার র‍্যাম্প ও বনানীতে সড়ক ভবনের পাশের ওঠার র‍্যাম্প আপাতত বন্ধ থাকছে। 


শেয়ার করুন