২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:১১:৫০ পূর্বাহ্ন
‘বরখাস্ত ডিএজি এমরানের আমেরিকার দূতাবাসে নাটকীয় সাড়ে ৩ ঘণ্টা’
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২৩
‘বরখাস্ত ডিএজি এমরানের আমেরিকার দূতাবাসে নাটকীয় সাড়ে ৩ ঘণ্টা’

বরখাস্ত ডিএজির মার্কিন দূতাবাসে নাটকীয় সাড়ে ৩ ঘণ্টা – এই শিরোনাম করেছে দৈনিক দেশ রূপান্তর। এটি তাদের দ্বিতীয় প্রধান শিরোনাম।


দেশ রূপান্তরের প্রতিবেদনে বলা হয়েছে, পদ হারানোর পর নিরাপত্তাহীনতার কথা জানিয়ে শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে এমরান আহম্মদ ভূঁইয়া রাজনৈতিক আশ্রয় চেয়ে স্ত্রী ও তিন কন্যাসন্তানকে নিয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস প্রাঙ্গণে গিয়ে ওঠেন। তবে সেখানে দূতাবাসের কোনো কর্মকর্তার সঙ্গে দেখা করতে না পেরে সন্ধ্যা ৭টার দিকে তিনি পরিবারের সদস্যদের নিয়ে ফিরে যান।


“সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে দূতাবাসের বাইরে থেকে একটি গাড়ি আসে। সেই গাড়িতে পরিবারসহ দূতাবাস ছেড়ে যান এমরান। পরে তিনি একটি গণমাধ্যমকে মোবাইল ফোনে বলেন, বাসায় ফিরে যাচ্ছেন। তাদের সঙ্গে পুলিশ রয়েছে,” এটি বলা উল্লেখ করা হয়েছে দেশ রূপান্তরের প্রতিবেদনে।


এমরান আহম্মদকে উদ্ধৃত করে দেশ রূপান্তর লিখেছে, আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যে তিনি আশঙ্কা করেছিলেন যে তাকে গ্রেপ্তার করা হতে পারে। তাই মার্কিন দূতাবাসে গিয়েছিলেন। তবে তার কোনো ক্ষতি হবে না, সে বিষয়ে আশ্বস্ত হয়ে বাসায় ফিরেছেন।


মার্কিন দূতাবাসে এমরানে নাটকীয় সাড়ে ৪ ঘন্টা – দৈনিক কালবেলার শিরোনাম। বিস্তারিত বলা হয় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিপক্ষে বিবৃতি দিতে অস্বীকৃতি জানানো ও গণমাধ্রমে বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় আসা ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়াকে গত বৃহস্পতিবার রাতে বরখাস্ত করা হয়েছে। এরপর বিকেলে নাটকিয়ভাবে সপরিবারে মার্কিন দূতাবাসে হাজির হন ডিএজি এমরান আহম্মদ। হয়রানির অভিযোগ তুলে রাজনৈতিক আশ্রয় চান দূতাবাসের কাছে।


জানা যায়, বন্ধের দিন হওয়ায় নিরাপত্তাকর্মীরা মার্কিন দূতাবাসের ভেতরে যেতে বাধা দেন। মূল ফটকের পাশে একটি কক্ষে তাদের বসতে দেওয়া হয়। তবে, পরে তাদের দূতাবাসের ভেতরে নিয়ে যাওয়া হয়। সেখানে বেশকিছু সময় পরিবারসহ অবস্থান করেন। এরপর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে নিরাপত্তার আশ্বাসে ইমরান আহম্মদ ভূঁইয়াসহ তার পরিবারের সদস্যরা দূতাবাসের ভিসা গেট দিয়ে একটি মাইক্রোবাসে করে বাসার উদ্দেশে বের হয়ে যান।


এ নিয়ে বিবিসি বাংলার খবর মার্কিন দূতাবাসে ‘আশ্রয় চেয়ে’ বাসায় ফিরলেন ড. ইউনূস ইস্যুতে আলোচিত ডিএজি এমরান।


Yunus faces 174 cases – ১৭৪ টি মামলার মুখে ইউনূস, ইংরেজি দৈনিক নিউ এজের শিরোনাম এটি। খবরে বলা হয় নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশে মোট ১৭৪টি মামলা আছে, যার মধ্যে রয়েছে দুর্নীতি, শ্রমিক আইন লঙ্ঘন ও মানি লন্ডারিং। আর এই মামলাগুলো করা হয়েছে গত এক দশকে আওয়ামী লীগ সরকারের আমলে।


খালেদা জিয়ার শারীরিক অবস্থা আশঙ্কাজনক – বাংলাদেশ প্রতিদিনের শিরোনাম। বলা হচ্ছে প্রায় এক মাস ধরে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা আশঙ্কাজনক।


তাঁর ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, লিভার ও কিডনি সমস্যা আরও জটিল হওয়ায় খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে তাঁর চিকিৎসকেরা শঙ্কিত। মেডিকেল বোর্ডের দুজন সদস্য জানান, খালেদা জিয়াকে ‘নিবিড় পর্যবেক্ষণে’ রাখা হয়েছে। এদিকে খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর অনুমতি চেয়ে তাঁর ছোট ভাই শামীম এসকান্দর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন দুই দিন আগে।


বণিক বার্তার শিরোনাম খালেদা জিয়াকে আবারো শর্তযুক্ত মুক্তি দেয়া হবে: আইনমন্ত্রী।


বিস্তারিত বলা হয় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা করাতে তার পরিবারের পক্ষ থেকে সরকারের কাছে আবার আবেদন করা হয়েছে। গত মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ আবেদন করা হয়।


তবে এ প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘আইনে এর কোনো সুযোগ নেই। তবে খালেদা জিয়াকে আবারো শর্তযুক্ত মুক্তি দেয়া হবে।’


খালেদা জিয়াকে ফের শর্তযুক্ত মুক্তি দেয়া হবে: আইনমন্ত্রী – নয়া দিগন্তের শিরোনাম এটি। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার জামিনের ছয় মাসের মেয়াদ শেষ হবে। তাকে আগের মতো কারাদণ্ড স্থগিত রেখে আবারো শর্তযুক্ত মুক্তি দেয়া হবে। গতকাল শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ায় এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


নয়াদিল্লিতে জি-২০ সম্মেলন আজ শুরু – ইত্তেফাকের প্রধান শিরোনাম। তারা লিখেছে ভারতের রাজধানী দিল্লিতে আজ শনিবার রাজকীয় আয়োজনে শুরু হচ্ছে বিশ্বের উন্নদ ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন। গতকাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ অনেক দেশের নেতা ও প্রতিনিধিরা দিল্লিতে এসে পৌঁছেছেন।


চেতনায় এক পৃথিবী এক পরিবার-নয়াদিল্লিতে শুরু হওয়া জি-২০ সম্মেলন ঘিরে যুগান্তরের প্রধান শিরোনাম এটি।


বিস্তারিত বলা হয় ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ স্লোগানে ভারতের রাজধানী নয়াদিল্লিতে আজ থেকে শুরু হচ্ছে ২ দিনের জি-২০ শীর্ষ সম্মেলন। প্রগতি ময়দানের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার ‘ভারত মন্ডপম’-এ এবারের শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন জি-২০ এর সদস্যসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশের শীর্ষ নেতা। সম্মেলন উপলক্ষ্যে নয়াদিল্লিকে কড়া নিরাপত্তা চাদরে পুরোপুরি মুড়ে ফেলা হয়েছে।


নয়াদিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক নিয়ে সমকালের শিরোনাম – সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রত্যয়। বলা হয় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী পর্যায়ের বহুল প্রতীক্ষিত দ্বিপক্ষীয় বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে।


শুক্রবার বিকেলে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর এক বার্তায় এ তথ্য জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠকে নির্বাচন নিয়ে কথা হয়নি।


খুব কাছের বন্ধু হিসেবে জি২০ সম্মেলনে বাংলাদেশ – কালের কন্ঠের শিরোনাম। বিস্তারিত বলা হয়, ভারতের খুব কাছের বন্ধু ও প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে বলে জানিয়েছেন ভারতের জি২০-এর মুখ্য সমন্বয়ক ও সাবেক পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।


আজ শনিবার নয়াদিল্লিতে দুই দিনব্যাপী ওই সম্মেলন শুরু হচ্ছে। সম্মেলন নিয়ে গতকাল শুক্রবার বিকেলে নয়াদিল্লির ভারত মণ্ডপমে স্থাপিত আন্তর্জাতিক মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করেন হর্ষ বর্ধন শ্রিংলা, ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রাসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা। সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের জি২০-এর মুখ্য সমন্বয়ক শ্রিংলা বলেন, ‘খুব কাছের ও প্রতিবেশী বন্ধু হিসেবে আমরা বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছি—এটি আমলে নেওয়াটা গুরুত্বপূর্ণ।


আবার বিএনপি-আ.লীগ পাল্টাপাল্টি কর্মসূচি আজ-দেশ রুপান্তরের শিরোনাম। তারা লিখেছে সরকারের পদত্যাগের এক দফা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ শনিবার রাজধানী ঢাকায় গণমিছিল করবে বিএনপি ও সমমনা দলগুলো। অন্যদিকে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ একইদিন পৃথকভাবে এ কর্মসূচি পালন করবে।


বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ ও মোহাম্মদপুর টাউন হলে আওয়ামী লীগের সমাবেশ। অন্যদিকে একই সময় রামপুরা ও কমলাপুর থেকে কর্মসূচি শুরু করবে বিএনপি।


কালের কন্ঠের শিরোনাম – আওয়ামী লীগের শান্তি সমাবেশ, বিএনপির গণমিছিল আজ। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ শনিবার রাজধানীতে গণমিছিল করবে বিএনপিসহ সমমনা দল ও জোট। রাজধানীর বিভিন্ন স্থানে এই গণমিছিল করা হবে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগও আজ মাঠে থাকবে। দলটি রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে শান্তি সমাবেশ করবে।


জামায়াতের মিছিলে পুলিশের বাধা, গ্রেপ্তার ৪৬ – মানবজমিনের শিরোনাম। খবরে বলা হয় পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে জামায়াত। মিছিলে নেতাকর্মীদের ওপর পুলিশের হামলা, গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটে।


গতকাল সকাল ৯টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এতে জামায়াতের অন্তত ১৫/২০ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি দলটির। এ ঘটনায় গ্রেপ্তার হয়েছেন ৪৬ জন। পুলিশ বলছে, জামায়াতের বিক্ষোভ মিছিল সংক্রান্ত কোনো কর্মসূচির বিষয়ে অনুমতি ছিল না।


Macron to visit Dhanmondi lake, enjoy folk music – ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর বাংলাদেশ সফর ঘিরে শিরোনামটি করেছে ডেইলি স্টার।


যেখানে বলা হচ্ছে ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরে যেমন নানা গুরুত্বপূর্ণ ব্যবসায়িক চুক্তি হবে, দুই দেশের কূটনৈতিক আলোচনা হবে, এসবের পাশাপাশি ম্যাঁক্রো বাংলাদেশের সৌন্দর্য ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে চান। তিনি ধানমন্ডি লেকে ঘুরবেন এবং ব্যান্ডদল জলের গানের সাথে সময় কাটাবেন। নয়াদিল্লির জি-২০ সম্মেলন থেকে কাল ঢাকায় আসার কথা ফ্রেঞ্চ প্রেসিডেন্টের।


ডেঙ্গুতে মৃত্যু ৭শ’ ছাড়ালো, হাসপাতালে ভর্তি ১,৮৭৬ – দৈনিক সংবাদের অন্যতম প্রধান শিরোনাম। খবরে বলা হচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সারাদেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০৬ জনে। ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের জাহিন আনাম আঁচল নামে আরও এক ছাত্রী মারা গেছে।


‘সুবিধাবঞ্চিত’ বাংলাদেশের সামনে আরেকটি চ্যালেঞ্জ – আজ এশিয়া কাপে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ নিয়ে প্রথম আলোর শিরোনাম।


বলা হচ্ছে বাংলাদেশের এটা ভাবার কোন কারণ নেই যে টুর্নামেন্টে তারাই সবচেয়ে সুবিধাবঞ্চিত। প্রথমবারের মতো দুই দেশ মিলিয়ে হওয়া এশিয়া কাপে পাকিস্তান আর শ্রীলংকা পাচ্ছে স্বাগতিক হওয়ার সুবিধা। কিন্তু সবশেষ যে বিতর্কে এশিয়া কাপ টালমাটাল, সেটির কেন্দ্রবিন্দুতে আছে ভারত, সঙ্গে পাকিস্তানও। টুর্নামেন্ট শুরুর আগে একমাত্র ফাইনাল ম্যাচেই রিজার্ভ ডে থাকারা কথা থাকলেও কাল হঠাৎ করে এসিসি জানায় রিজার্ভ ডে’র সুবিধা পাবে ভারত-পাকিস্তান ম্যাচও।


বিষয়টি মানতে পারেনি বাংলাদেশ – শ্রীলংকা কোন দলের কোচই। বাংলাদেশ কোচ চান্দিকা হাতুরুসিংহে মনে করেন, যে কারণেই হোক, এমন সিদ্ধান্ত নেওয়া যে উচিত হয়নি। আমরাও একটা অতিরিক্ত দিন চাইতে পারি। সূত্র: বিবিসি বাংলা


শেয়ার করুন