০২ ডিসেম্বর ২০২৩, শনিবার, ১২:০৪:২৩ অপরাহ্ন
তুরস্ক থেকে ডিম আমদানি করবে সিঙ্গাপুর
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২৩
তুরস্ক থেকে ডিম আমদানি করবে সিঙ্গাপুর

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে তুরস্ক থেকে মুরগির ডিম আমদানি করতে যাচ্ছে সিঙ্গাপুর। ডিম রপ্তানিকারক দেশ হিসেবে তুরস্ককে গতকাল শুক্রবার সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে চ্যানেল নিউজ এশিয়া।


তুরস্ককে নিয়ে সিঙ্গাপুরে মুরগির ডিম রপ্তানির জন্য স্বীকৃত দেশ ও অঞ্চলের সংখ্যা ১৯টিতে গিয়ে দাঁড়াল। এই সংখ্যা ২০১৯ সালে ছিল ১২টি।


খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে সিঙ্গাপুর। এ প্রসঙ্গে এসএফএ বলছে, বৈশ্বিক খাদ্য সরবরাহের ক্ষেত্রে সৃষ্ট অনিশ্চয়তা থেকে কেউই নিরাপদ নয়। অ্যাভিয়ান ফ্লুর (বার্ড ফ্লু) নজিরবিহীন প্রাদুর্ভাব, সরবরাহ সমস্যা এবং মুরগির খাবার ও জ্বালানির ক্রমবর্ধমান দামের কারণে বিশ্বব্যাপী ডিমের ঘাটতি হচ্ছে।


খাদ্যসংকট দেখা দিলে বিকল্প খাবারের সঙ্গে মানিয়ে নিতে ভোক্তাদের উৎসাহিত করছে এসএফএ। সংস্থাটি বলছে, খাবারের নতুন নতুন উৎস খুঁজে বের করে সেই সবের সঙ্গে মানিয়ে নেওয়ার মাধ্যমে খাদ্যনিরাপত্তা অর্জনের দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখতে পারে সিঙ্গাপুর।


গত এপ্রিলে ইন্দোনেশিয়াকে সিঙ্গাপুরে মুরগির ডিম রপ্তানির অনুমোদন দিয়েছিল এসএফএ। তার আগে ২০২২ সালের ডিসেম্বরে ব্রুনেইকে সিঙ্গাপুরে ডিম রপ্তানির অনুমোদন দেয় দেশটি। 


গত বছরের অক্টোবরে স্থানীয় অপারেটর আইএসই ফুড হোল্ডিংস ঘোষণা দিয়েছিল, সিঙ্গাপুরে ডিমের চতুর্থ ফার্মটি চালু হবে ২০২৪ সালে।


বর্তমানে দেশের মোট চাহিদার ৭০ শতাংশ ডিমই আমদানি করে সিঙ্গাপুর।


শেয়ার করুন