২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:২৮:২০ অপরাহ্ন
মেক্সিকো সীমান্ত: নতুন প্রাচীর নির্মাণে বাইডেনের অনুমোদন
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৩
মেক্সিকো সীমান্ত: নতুন প্রাচীর নির্মাণে বাইডেনের অনুমোদন

অভিবাসীদের অবৈধ প্রবেশ ঠেকাতে দক্ষিণাঞ্চলীয় টেক্সাসে মেক্সিকো সীমান্তে প্রাচীরের নতুন একটি অংশ নির্মাণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন অংশ নির্মাণের অনুমোদন দিতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন কয়েকটি আইন সংস্কার করেছে। গতকাল বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 


মেক্সিকো সীমান্তের স্টার কাউন্টিতে ২০ মাইলজুড়ে নতুন এই প্রাচীর নির্মাণ করা হবে। ওই এলাকা দিয়ে অধিকসংখ্যক অভিবাসী অনুপ্রবেশ করে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 


সীমান্তে প্রাচীর নির্মাণ নীতি ছিল মূলত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ওই সময় ডেমোক্র্যাটরা প্রাচীর নির্মাণের তীব্র বিরোধিতা করেছিলেন। ২০২০ সালে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি নতুন প্রাচীর নির্মাণ করবেন না। কিন্তু অবৈধভাবে সীমান্ত অতিক্রমের ক্রমবর্ধমান সংখ্যা বাইডেনের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রথমবারের মতো বাইডেন প্রাচীর নির্মাণের অনুমোদনের জন্য তাঁর ক্ষমতা ব্যবহার করেছেন, যা ট্রাম্পের সময় প্রায়ই করা হয়েছিল।


সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছর আড়াই লাখ অভিবাসী সীমান্ত দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। গত সেপ্টেম্বরে এ সংখ্যা রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে বলে মনে করা হচ্ছে। 


হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস এক ঘোষণায় বলেছেন, অবৈধ প্রবেশ রোধ করার জন্য বর্তমানে যুক্তরাষ্ট্রের সীমান্তের আশপাশে প্রাচীর নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ।


প্রাচীর নির্মাণের অনুমোদনের জন্য ক্লিন এয়ার অ্যাক্ট এবং সেফ ড্রিংকিং ওয়াটার অ্যাক্টসহ কয়েক ডজন ফেডারেল আইন মওকুফ করা হয়েছে। এই পদক্ষেপে ক্ষুব্ধ পরিবেশবাদীরা।


শেয়ার করুন