০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩১:৫৮ পূর্বাহ্ন
খালেদা জিয়ার আবেদনের শুনানি ১ নভেম্বর পর্যন্ত মুলতবি
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
খালেদা জিয়ার আবেদনের শুনানি ১ নভেম্বর পর্যন্ত মুলতবি

নাইকো দুর্নীতি মামলায় বিচারিক আদালতে নথি দেখে দেখে বাদীপক্ষের (দুদক) সাক্ষ্য নেওয়ার বৈধতা নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদনের শুনানি আগামী ১ নভেম্বর পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চ বুধবার শুনানি নিয়ে ওই সময় পর্যন্ত শুনানি মুলতবি করেন। 


ঢাকার বিশেষ জজ আদালত ৯-এ মামলার কার্যক্রম চলছে। এই মামলায় বিচারিক আদালতে নথি দেখে দেখে বাদীপক্ষের ১ নম্বর সাক্ষীর সাক্ষ্য নেওয়াকে কেন্দ্র করে ২০ জুন বিচারিক আদালত এক আদেশ  দেন। সেই আদেশ সূত্রে গত আগস্টে হাইকোর্টে আবেদনটি করেন খালেদা জিয়া। এই আবেদনের ওপর মঙ্গল ও বুধবার শুনানি হয়।


আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, তাকে সহায়তা করেন আইনজীবী কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি  জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি  জেনারেল সাইফুদ্দিন খালেদ এবং দুদকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান উপস্থিত ছিলেন। 


কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলাটি করে দুদক। দুদকের তৎকালীন সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় মামলা করেন। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক।


শেয়ার করুন