০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫৯:৩৪ পূর্বাহ্ন
আমি ইউক্রেন থেকে দূরে সরে যাব না: বাইডেন
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
আমি ইউক্রেন থেকে দূরে সরে যাব না: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে চলা লড়াইয়ে ইউক্রেন সঙ্গ ত্যাগ করব না।


মঙ্গলবার হোয়াইট হাউসের প্রেস ব্রিফিংয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশে দাঁড়িয়ে বাইডেন এ প্রতিজ্ঞা করেন।


তিনি বলেন, আমি ইউক্রেন থেকে সরে যাব না। আমিসহ যুক্তরাষ্ট্রের জনগণও ইউক্রেনের সঙ্গে থাকবে।


বাইডেন বলেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পরাজয় মানে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরও সর্বগ্রাসী হবেন। পুতনের সাহস আরও বেড়ে যাবে।


এর আগে মঙ্গলবার সকালে জেলেনস্কি মার্কিন কংগ্রেসে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, তারা ইঙ্গিত দিয়েছেন, স্থবির হওয়া মার্কিন সাহায্য প্রবাহ আবার শুরু হবে।

জেলেনস্কি বলেন, আমি সংকেত পেয়েছি। মার্কিন সাহায্য প্রবাহ আবার শুরু হবে। রাশিয়ার সঙ্গে যুদ্ধের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আমাদের নিরাশ করবে না।


জেলেনস্কির সঙ্গে দেখা করার রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসন সাংবাদিকদের বলেন, বাইডেন প্রশাসন যা চাইছে, সেটি হচ্ছে— বিলিয়ন বিলিয়ন অতিরিক্ত ডলার, যার কোনো উপযুক্ত তদারকি নেই। জয়ের কোনো সুস্পষ্ট কৌশল নেই এবং আমি মনে করি, এ বিষয়ে যুক্তরাষ্ট্রের জনগণের কাছে জবাব দেওয়ার মতো কোনো উত্তর তাদের নেই।


এ ছাড়া ইসরাইলের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফিলিস্তিনের গাজায় ‘নির্বিচার’বোমা হামলা চালানোর মধ্য দিয়ে ইসরাইল আন্তর্জাতিক সমর্থন হারাতে শুরু করেছে। 


গত ৭ অক্টোবর গাজায় ইসরাইলের নির্বিচার হামলা শুরুর পর ইসরাইলের নেতৃত্বের বিষয়ে এটিই জো বাইডেনের সবচেয়ে কড়া প্রতিক্রিয়া। হামলা শুরুর পর থেকে ইসরাইলের প্রতি দ্বিধাহীন সমর্থন জানিয়ে আসছিলেন তিনি।


অনুষ্ঠানে ইসরাইলের বিষয়ে বাইডেন সরাসরি বলেন, ‘তারা (ইসরাইল) সমর্থন হারাতে শুরু করেছে। গাজায় নির্বিচার বোমা বর্ষণের কারণে এটি হচ্ছে।’


তিনি আরও বলেন, ‘হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে কোনো প্রশ্ন করার সুযোগ নেই এবং ইসরাইলের সেই ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে।’


শেয়ার করুন