২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:০৮:২৩ অপরাহ্ন
বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের কর কমে ১৫ শতাংশ
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের কর কমে ১৫ শতাংশ

বেসরকারি চাকরিজীবীদের ভবিষ্যৎ তহবিল (প্রভিডেন্ট ফান্ড) ও আনুতোষিক তহবিলের (গ্র্যাচুইটি ফান্ড) আয়ের ওপর থেকে কর কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইন, ২০২৩ (২০২৩ সনের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারায় (১) প্রদত্ত ক্ষমতাবলে বেসরকারি প্রতিষ্ঠানের স্বীকৃত ভবিষ্য তহবিল বা প্রভিডেন্ট ফান্ড, আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল এবং অনুমোদিত পেনশন তহবিল থেকে উদ্ভূত আয়ের ওপর ২০২৩-২০২৪ করবর্ষের জন্য আয়করের হার ২৭ দশমিক ৫ শতাংশ এবং শর্ত পরিপালনের ব্যর্থতায় করহার ৩০ শতাংশ, উভয় স্থলে করহার কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।


এর আগে গত নভেম্বরে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে সারসংক্ষেপ পাঠায় এনবিআর।


এনবিআরের সারসংক্ষেপ সূত্রে জানা যায়, প্রভিডেন্ট ফান্ড বা ভবিষ্যৎ তহবিল ও গ্র্যাচুইটি বা আনুতোষিক তহবিল গঠনের মাধ্যমে চাকরিজীবীদের সঞ্চয়ে উৎসাহিত করা হয় এবং আর্থিক নিরাপত্তার ক্ষেত্র তৈরি হয়, যা দেশের মোট সঞ্চয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ধরনের তহবিলের আয়ের ওপর করহার ২৭ দশমিক ৫০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ হারে আরোপিত হলে তহবিলসমূহের সুবিধাভোগী বেসরকারি চাকরিজীবীদের ওপর অতিরিক্ত করভার লাঘব হবে।


গত জুনে পাস হওয়া নতুন আয়কর আইনে ট্রাস্ট ও তহবিলকে (প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড) কোম্পানি হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এর ফলে বেসরকারি প্রভিডেন্ট ফান্ডকে নিরীক্ষিত হিসাব বিবরণীসহ রিটার্ন দাখিল এবং ২৭ দশমিক ৫ শতাংশ হারে করপোরেট কর দেওয়ার আইনি বাধ্যবাধকতা তৈরি হয়। এরপর সরকারি চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডকে করের আওতামুক্ত রেখে এনবিআর প্রজ্ঞাপন জারি করে। পুরনো আয়কর আইনে সরকারি-বেসরকারি প্রভিডেন্ট ফান্ড করের আওতামুক্ত ছিল।


শেয়ার করুন