০৭ জুলাই ২০২৪, রবিবার, ০৬:৫৮:১৮ অপরাহ্ন
জুনের শেষ নাগাদ ছাড় হতে পারে তৃতীয় কিস্তি
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২৪
জুনের শেষ নাগাদ ছাড় হতে পারে তৃতীয় কিস্তি

আগামী ২৩ জুন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পর্ষদের বৈঠক হতে পারে। ওই বৈঠকেই বাংলাদেশের জন্য আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের প্রস্তাব উঠবে। সবকিছু ঠিক থাকলে পর্ষদে অনুমোদনের পর জুনের শেষ নাগাদ তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এ বিষয়ে সম্প্রতি সচিবালয়ে আলোচনা করেন আইএমএফের নির্বাহী পরিচালক কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ান। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ান বলেছেন, বাংলাদেশ ঠিক পথেই আছে। জুনের মধ্যেই তৃতীয় কিস্তির অর্থ পাওয়া যাবে।


এর আগে গত ২৪ এপ্রিল ঋণ কর্মসূচির আওতায় তৃতীয় কিস্তির জন্য গত ডিসেম্বরভিত্তিক শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে আসে আইএমএফ মিশন। সংস্থাটির ডেভেলপমেন্ট মাইক্রোইকোনমিকস ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউর নেতৃত্বে প্রতিনিধি দলটি দুই সপ্তাহ সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক ও পর্যালোচনা কার্যক্রম শেষে গত ৮ মে এক বিবৃতিতে জানায়, বাংলাদেশ সরকার ও আইএমএফ কর্মকর্তারা এ বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন।


বিবৃতিতে আরও বলা হয়, তৃতীয় কিস্তির পরিমাণ হবে ১১৫ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ), এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি থেকে ৯৩ কোটি ২০ লাখ ডলার এবং রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় ২২ কোটি ডলার ঋণ দেওয়ার বিষয়ে কর্মকর্তা পর্যায়ে তারা একমত হয়েছেন।


শেয়ার করুন