১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ০২:৪৪:১৪ অপরাহ্ন
মার্কিন নির্বাচনের দিকে তাকিয়ে হাসিনা’
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৪
মার্কিন নির্বাচনের দিকে তাকিয়ে হাসিনা’

মানবজমিনের প্রধান শিরোনাম, ‘মার্কিন নির্বাচনের দিকে তাকিয়ে হাসিনা’।


প্রতিবেদনে বলা হচ্ছে, টানা ১৫ বছরের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ আর রাজনীতিতে ফিরতে পারবে? ফিরলে কীভাবে, কোন কৌশলে ফিরবে? এসব প্রশ্নের জবাব পেতে যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনের দিকে তাকিয়ে আছেন শেখ হাসিনা।



তার ধারণা ওই নির্বাচন আওয়ামী লীগের কোনো সুযোগ তৈরি করে দিতে পারে। সুযোগের বিপরীতে হতাশার বার্তাও নিয়ে আসতে পারে মার্কিন মুলুকের নির্বাচন।



আসছে ৫ই নভেম্বর গণতান্ত্রিক পৃথিবীর অন্যতম দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে।


রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাইডেন প্রশাসনের সঙ্গে আওয়ামী লীগের সরকারের সম্পর্কের বৈরিতার বিষয়টি প্রকাশ পেয়েছে সময়ে সময়ে।


আওয়ামী লীগ মনে করছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকান শিবির জয় পেলে বাংলাদেশ নিয়ে তাদের অবস্থান পরিবর্তন হবে না এবং ভারত সরকারের সঙ্গেও যুক্তরাষ্ট্রের বিদ্যমান সম্পর্ক অপরিবর্তিত থাকবে।



অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প বিজয়ী হলে বাংলাদেশ নিয়ে মার্কিন অবস্থানের হেরফের হতে পারে। ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও নতুন বাতাবরণ তৈরি হতে পারে।



সুযোগ তৈরি হতে পারে আওয়ামী লীগের জন্যও। যদিও কূটনৈতিক বোদ্ধারা মনে করেন, নির্বাচনে সরকার পরিবর্তন হলেও যুক্তরাষ্ট্রর নীতি পরিবর্তন খুব একটা হয় না।


বণিক বার্তার প্রধান শিরোনাম, ‘বিসিএসে ২৯ বছরের বেশি বয়সীদের উত্তীর্ণের হার খুবই কম’।


প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার ফল বিশ্লেষণ করে দেখা গিয়েছে, ২৯ বছরের বেশি বয়সীদের উত্তীর্ণের হার খুবই কম।


সর্বশেষ চূড়ান্ত ফল প্রকাশ হওয়া ৪৩তম বিসিএসেও যারা বিভিন্ন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন তাদের মধ্যে ২৯ বছরের বেশি বয়সের প্রার্থী ছিলেন কেবল এক দশমিক ৭১ শতাংশ।


বিশেষজ্ঞরা জানান, চাকরিপ্রত্যাশীদের ক্ষেত্রে দেখা যায়, যাদের বয়স হয়ে যাচ্ছে, তারা আর পরীক্ষায় ভালো করছেন না। সুপারিশকৃতদের মধ্যে ২৩ থেকে ২৭ বছর বয়সীদেরই বেশি ভালো করতে দেখা যায়।



বয়স বেড়ে গেলে মানুষের অভিজ্ঞতা বাড়ে, ম্যাচিউরিটি বাড়ে কিন্তু পরীক্ষায় ভালো করার যে সামর্থ্য, সেটা কমে যায়।

শেয়ার করুন