০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৮:২৬:২৫ অপরাহ্ন
তুরস্কের সেই অভিযোগ নিয়ে মুখ খুলল সুইডেন
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২২
তুরস্কের সেই অভিযোগ নিয়ে মুখ খুলল সুইডেন তুরস্কের সেই অভিযোগ নিয়ে মুখ খুলল সুইডেন

সুইডেন ‘স্পষ্টতই’ সন্ত্রাসী সংগঠনকে অর্থায়ন করছে না বা অস্ত্র দিচ্ছে না বলে দেশটির প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন। সুইডেন সন্ত্রাসী গোষ্ঠীগুর জন্য একটি কেন্দ্রস্থল, তুরস্কের এমন অভিযোগের জবাবে এ কথা বলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। বার্তা সংস্থা এএফপি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্টকহোমের একটি সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন, স্পষ্টতই আমরা সন্ত্রাসবাদী সংগঠনকে অর্থায়ন করি না, কোনো অস্ত্রও জোগান দেই না।

ফিনিশ এবং সুইডিশ প্রতিনিধিরা বুধবার আঙ্কারার সঙ্গে আলোচনা শুরু করার অ্যান্ডারসনের এই বক্তব্য সামনে এলো। 

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড। বরাবরই দেশ দুটির ন্যাটো সদস্য পদের বিরোধিতা জানিয়ে আসছে তুরস্ক।

এর আগে  ন্যাটো সদস্য তুরস্কের পক্ষে সামরিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখা সম্ভব নয় জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেছিলেন, আমাদের ইতিবাচক মতামত নেই। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো সন্ত্রাসী সংগঠনের গেস্টহাউসের মতো।

এ সময় এরদোগান তুরস্কের আগের শাসক ১৯৫২ সালে গ্রিসকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দিয়ে ভুল করেছিলেন উল্লেখ করে বলেছিলেন, আমরা দ্বিতীয়বার একই ইস্যুতে ভুল করতে চাই না। 

এরদোগান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর বিরুদ্ধে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং চরম বামপন্থী রেভুলেশনারি পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট (ডিএইচকেপি-সি)  সদস্যদের আশ্রয় দেওয়ার অভিযোগ করেছিলেন।

শেয়ার করুন