১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩৬:৩৪ অপরাহ্ন
জঙ্গিবাদে অর্থায়নে ইউরোপ থেকেও আসছে টাকা : রাজশাহীতে অতিরিক্ত আইজিপি
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২৩
জঙ্গিবাদে অর্থায়নে ইউরোপ থেকেও আসছে টাকা : রাজশাহীতে অতিরিক্ত আইজিপি

জঙ্গিবাদে অর্থায়নের জন্য বিদেশ থেকে টাকা আসার ঘটনাগুলো তদন্তের ক্ষমতা চায় পুলিশের এন্টি টেররিজম ইউনিট। এন্টি টেররিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন এ তথ্য জানিয়ে বলেন, বিদ্যমান আইন অনুযায়ী এ ধরনের অভিযোগগুলো কেবল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি তদন্ত করে। কিন্তু জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করা পুলিশের বিশেষায়িত ইউনিট এটিইউ এবং সিটিটিসি আইনের সংশোধন চায় । আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহীতে ‘জঙ্গিবাদ দমনে বিট ও কমিউনিটি পুলিশিংয়ের ভ‚মিকা ও কৌশল’ বিষয়ে এক কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এসময় এন্টি টেররিজম ইউনিট প্রধান বলেন, মধ্যপ্রাচ্য ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকেও জঙ্গিবাদে অর্থায়নের জন্য টাকা এসেছে। জঙ্গিদের পেছনে অর্থের যোগানদাতাদেরও খুঁজে বের করতে কাজ চলছে। তবে এজন্য আইনের সংশোধনের প্রস্তাব দেয়া হয়েছে। যাতে মানি লন্ডারিংয়ের অভিযোগ পুলিশের এটিইউ এবং সিটিটিসি তদন্ত করতে পারে।

তিনি আরো বলেন, জঙ্গিবাদ নিয়ে কখনো তৃপ্তির ঢেকুর তোলার কোন সুযোগ নেই। জঙ্গিরা সবসময় চাইবেই আমাদেরকে আউট স্মার্ট করার জন্য। আমাদেরও চেষ্টা থাকবে যে আমাদেরকে তারা যেনো আউটস্মার্ট না করতে পারে। আমাদের সব সময় সতর্ক থাকতে হবে। আমরা জানি জঙ্গিরা এখন সেই অর্থে এখন সংগঠিত আকারে নেই। তবে অনলাইন প্লাটফর্মে তারা জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এটা নিয়ে আমরা কাজ করছি।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন ও আরএমপি কমিশনার আনিসুর রহমান।

পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট এবং ইউনাইটেড নেশন্স অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

শেয়ার করুন