০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৩৬:৩৮ পূর্বাহ্ন
রাজশাহীতে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সংলাপ
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২৩
রাজশাহীতে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সংলাপ

রাজশাহীতে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৬ এপ্রিল ২০২৩) সকাল ১১টায় এসিডি হলরুমে কক্ষে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবস পালন উপলক্ষ্যে এই সংলাপের আয়োজন করে।

ছেলেদের উপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে অধিকতর সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সাথে একটি ইতিবাচক পরিবর্তনশীল মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবসে এই সংলাপের আয়োজন বলে জানান আয়োজক প্রতিষ্ঠান।

ব্লু আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের আরও ভালভাবে সুরক্ষা দেয়ার ২০২৩ এ প্রচারাভিযানের মুল বার্তা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান। সকল ধরণের লিঙ্গ-নির্বিশেষে প্রতিটি শিশুর প্রয়োজনীয়তার প্রতি মনোযোগ আকর্ষণ, বিশ্বকে মনে করিয়ে দেয়ার আহ্বান যে, ছেলেরাও ক্ষতির শিকার হতে পারে, ক্ষতিকারক অপরিবর্তনীয় বিষয়ের সাথে লড়াই করা, অনলাইনে শিশুদের সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়ানো, সহায়তা সংশ্লিষ্ট পরিষেবাগুলির জন্য অ্যাডভোকেসি করার উপর তাগিদ দেন। এসিডি বিশ্বাস করে, গণমাধ্যমের সক্রিয় ও সোচ্চার ভূমিকা ছেলেদের উপর যৌন নির্যাতন বা সহিংসতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। এ সময় দিবসের প্রতিপাদ্য এবং ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে করণীয় নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, দৈনিক প্রথম আলোর সিনিয়ার রিপোর্টার আবুল কালাম মুহম্মদ আজাদ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন অর রশিদ, দেশ টিভির ব্যুরো প্রধান এবং বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার কাজী শাহেদ, দৈনিক রাজশাহী সংবাদ সম্পাদক ও দেশ রূপান্তর স্টাফ রিপোর্টার আহসান হাবিব অপু, ৭১ টিভির ব্যুরো ইনচার্জ রাশিদুল হক রুশো, ইনডিপেন্ডেন্ট এর রিপোর্টার মাইনুল হাসান জনি, সময় টেলিভিশনের স্টাফ করসপন্ডেন্ট মওদুদ রানা, দৈনিক সোনালী সংবাদের সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, চ্যানেল টুয়েন্টি ফোর এর আবরার শাঈর, প্রতিদিনের সংবাদের রাজু আহমেদ, পদ্মাটাইমসের জ্যেষ্ঠ প্রতিবেদক আব্দুল বাতেনসহবিভিন্ন গণমাধ্যমের কর্মীবৃন্দ।

সংলাপে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সংকট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন বক্তারা।

এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র পক্ষ থেকে আরো জানানো হয় সমস্ত শিশুকে অবশ্যই যৌন সহিংসতার বিরুদ্ধে সুরক্ষিত রাখতে হবে, বিশেষ করে তথ্য এবং পরিষেবার একটি তীব্র অভাব লক্ষ্য করেছি যা ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য, তাই ব্লু আমব্রেলা দিবসকেই পরিবর্তনের সূত্রপাত বলে মনে করে গণমাধ্যমকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

২০২৩ সালের ব্লু আমব্রেলা দিবসে অন্যান্য দেশের মতো এসিডি কার্যক্রম গ্রহণ করেছে। এসিডির পক্ষ থেকে সচেতনতামূৃলক কার্যক্রমের অংশ হিসেবে গণমাধ্যম সংলাপ, ফেসবুক ভিত্তিক প্রচারণা, তরুণদের নিয়ে প্রচারণামূলক কর্মসূচি, শিক্ষক সমিতির সাথে মতবিনিময়ের উদ্যোগ নেয়া হয়েছে।

সংলাপে বক্তারা বলেন, ছেলেদের উপর যৌন হয়রানি বা সহিংসতা প্রতিরোধে প্রাতিষ্ঠানিক উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। অনেক ছেলে শিশু যৌন সহিংসতার শিকার হচ্ছে, কিন্তু সংকোচে বা লজ্জায় তারা কাউকে বিষয়টি শেয়ার করছেনা, যে কারণে এধরনের ঘটনা বেড়েই চলছে। তাই আমাদের সকলকে ছেলেদের যৌন সহিংসতা রোধে এগিয়ে আসতে হবে। গণমাধ্যম কর্মীরা এ সময় ছেলেশিশুর উপর যৌন সহিংনতা প্রতিরোধে ফেলোশীপ চালুর আহ্বান চালান।

শেয়ার করুন