২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৪১:১৪ অপরাহ্ন
কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া?
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া?

টানা ১৭ দিন নাভিশ্বাস ওঠা গরমের পর অবশেষে সোমবার থেকে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কিছুটা কমেছে। সিলেট ও রংপুরের কয়েকটি এলাকায় স্বস্তির বৃষ্টির পরশ মিলেছে। আর স্বস্তির বাতাসে রাজধানীতে তাপদহ কমলেও এখনও স্বাভাবিক হয়নি আবহাওয়া। তবে আকাশে ভেসে আসছে মেঘ। ভারত থেকে সিলেট, ময়মনসিংহ ও রংপুর দিয়ে ওই মেঘ বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। ফলে রাজধানীর তাপমাত্রা তিন দিনে আরও কমবে।

চাঁদ দেখার সাপেক্ষে আগামী শনি অথবা রোববার (২২ অথবা ২৩ এপ্রিল) দেশে মুসলমানদের সব থেকে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের দিনের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে কারো আগ্রহের শেষ নেই।

আবহাওয়া অফিস বলছে, আগামী শুক্রবারের পর ময়মনসিংহ ও সিলেটের কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে। শনি ও রোববার দেশের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও তাপদহ কমতে আরও সময় লাগবে। অর্থাৎ ঈদের আগে বৃষ্টি শুরু হলেও স্বাভাবিক আবহাওয়ায় ফিরে যেতে আরও এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

বুধবার সকালে আবহাওয়া অফিসের দায়িত্বরত আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই/এক জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

ঈদে আবহাওয়ার সুখবর নেই যেসব জেলায়

ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই/এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হলেও উত্তরাঞ্চলে বেশ কয়েকটি জেলায় আবহাওয়ার সুখবর নেই। রাজশাহী, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গাতে তীব্র তাপদহ বয়ে যাচ্ছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা চলছে রাজশাহীতে। এই জেলায় আজকের তাপমাত্রা ৪২ ডিগ্রি সি.। এছাড়াও পঞ্চগড়, নীলফামারী, রংপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবন, রাজশাহী, খুলনা বিভাগের অবশিষ্টাংশ, বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপদহ বেড়ে যাচ্ছে এবং তা অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এসব জেলায় ঈদের তাপদাহ সামান্য কিছু উন্নতি হলেও জনজীবন অতিষ্ঠ হওয়ার মতো তাপমাত্রা থাকবে। তাপমাত্রা কমেছে ঠিকই, কিন্তু একইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেড়েছে। জলীয় বাষ্প বাড়লে আর্দ্রতা বাড়ে। আর্দ্রতা বাড়লে অস্বস্তি বাড়ে।

বুধবারের আবহাওয়ার পূর্বাভাস

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, দিনাজপুর, রাজশাহী,পাবনা ও চুয়াডাঙ্গা জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলাসমূহ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ ভোর ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল: ৮৩% ও আগামী তিন দিন (৭২ ঘণ্টা) বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহী: ৪২.০ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন