২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৪১:৩৩ অপরাহ্ন
সরকারি ভবন ও হাসপাতালে মশার লার্ভা: দুই সিটিতে জরিমানা ৩০ লাখের বেশি
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২৩
সরকারি ভবন ও হাসপাতালে মশার লার্ভা: দুই সিটিতে জরিমানা ৩০ লাখের বেশি

ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিধনে ঢাকার দুই সিটিতে চলছে মশক নিধন অভিযান। আজ সোমবার মশক নিধন অভিযানের মশার লার্ভা পাওয়া যাওয়ায় দুই সিটির বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত ৩০ লাখ টাকার বেশি জরিমানা আদায় করেছে। 

যার মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় জরিমানা আদায় করা হয়েছে ২৮ লাখ ৪০ হাজার টাকা। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় জরিমানা আদায় করা হয়েছে দুই লাখ ১৩ হাজার টাকা। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের নেতৃত্বে কারওয়ান বাজার এলাকায় চারটি সরকারি ভবনসহ পাঁচটি ভবন কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা করে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া অন্য এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অভিযানে আরও তিন লাখ ৪০ হাজার জরিমানা করা হয়েছে। ডিএনসিসির ডেঙ্গু বিরোধী অভিযান শুরু হয় সকাল ১১টায়। কারওয়ান বাজারের একুশে টিভি ভবনের (জাহাঙ্গীর টাওয়ার) আন্ডারগ্রাউন্ডে গাড়ির গ্যারেজে জমে থাকা পানিতে মশার লার্ভা দেখতে পান মেয়র আতিকুল ইসলাম। 

এ সময় ভবন কর্তৃপক্ষ অফিস রুম তালা দিয়ে অন্যত্র চলে যায়। সেখানে মেয়রের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদ। সেই তালাবদ্ধ কক্ষের ওপর নতুন করে আরেকটি তালা লাগিয়ে দেওয়া হয় এবং ভবন  কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এরপরে পাশের পেট্রো বাংলা ভবনের বেসমেন্ট পরিদর্শন করেন ভ্রাম্যমাণ আদালত। সেখানে নির্মাণাধীন ড্রেনে এডিস মশারলার্ভা পাওয়ায় পেট্রো বাংলাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। একইভাবে যমুনা অয়েল ভবন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবন ও বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) ভবনের গ্রাউন্ড ফ্লোরে মশার লার্ভা পাওয়ায় ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়। এ সময় প্রথম আলো ও ঢাকা ওয়াসা ভবন পরিদর্শন করে মশার কোনো লার্ভা পাওয়া যায়নি। 

শেয়ার করুন