২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:১১:৫৬ অপরাহ্ন
এবার পুলিশে বড় রদবদল, ৩ রেঞ্জ ডিআইজি ও ২ নতুন কমিশনার
  • আপডেট করা হয়েছে : ১৬-০৭-২০২৩
এবার পুলিশে বড় রদবদল, ৩ রেঞ্জ ডিআইজি ও ২ নতুন কমিশনার

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে প্রশাসনে নানা পরিবর্তন দেখা যাচ্ছে। গত কয়েক দিন ধরে বিভিন্ন জেলায় জেলা প্রশাসক পদে বড় ধরনের রদবদল করা হয়েছে। এবার একই সঙ্গে পুলিশের ৫১ ঊর্ধ্বতন কর্মকর্তার রদবদল হলো।


১৬ জন উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) এবং ৩৫ জন অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শকের (অতিরিক্ত ডিআইজি) রদবদল হয়েছে। এর মধ্যে রয়েছেন রাজশাহী ও খুলনার পুলিশ কমিশনার এবং ডিআইজি, রংপুর ও বরিশাল রেঞ্জ ডিআইজি।


আজ রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. মাহবুর রহমান শেখের স্বাক্ষরিত আলাদা দুটি প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে। 


প্রজ্ঞাপনে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) কর্মরত বিপ্লব বিজয় তালুকদারকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার পদে এবং হাইওয়ে পুলিশের ডিআইজি মো. মোজাম্মেল হককে খুলনা মহানগর পুলিশের (কেএমপি) কমিশনার হিসেবে পদায়ন করা হয়েছে। ওই পদে থাকা যথাক্রমে মো. আনিসুর রহমানকে রাজশাহীর এবং মো. মাসুদুর রহমান ভুঞাকে হাইওয়ে পুলিশের ডিআইজি করা হয়েছে।


আর রাজশাহীর ডিআইজি মো. আব্দুল বাতেনকে রংপুরে, ওখানে থাকা মোহা. আব্দুল আলীম মাহমুদকে অ্যান্টি টেররিজম ইউনিটে এবং বরিশালের ডিআইজি এস এম আক্তারুজ্জামানকে পুলিশ স্টাফ কলেজের ডিআইজি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন থেকে মো. জামিল হাসান বরিশালের ডিআইজি হয়েছেন।


এ ছাড়া টুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিককে অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) ডিআইজি হিসেবে বদলি করা হয়েছে।


মোট ১৬ জনের মধ্যে ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত সিআইডিতে থাকা এ কে এম নাহিদুল ইসলাম, বিশেষ শাখায় (এসবি) মো. মনিরুজ্জামানকে একই বিভাগে পদায়ন করা হয়েছে। বিশেষ শাখা থেকে রখফার সুলতানা খানমকে সারদা পুলিশ একাডেমিতে, ডিএমপি থেকে মো. জাকির হোসেন খানকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, সদর দপ্তর থেকে মোহাম্মদ আব্দুল্লাহীল বাকীকে আর্মড পুলিশ ব্যাটালিয়নে পদায়ন করা হয়েছে। এ ছাড়া পুলিশ ট্রেনিং সেন্টার ঢাকা ও টাঙ্গাইলের দুই ডিআইজির পদ অদলবদল হয়েছে। মো. নজরুল ইসলাম টাঙ্গাইলে এবং মো. ময়নুল ইসলাম ঢাকায় কমান্ড্যান্ট পদে বদলি হয়েছেন।


আলাদা প্রজ্ঞাপনে ৩৫ জন অতিরিক্ত ডিআইজিকে দেশে বিভিন্ন ইউনিটে বদলি করা হয়েছে। জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।


শেয়ার করুন