২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:০৩:০৯ পূর্বাহ্ন
প্রণোদনা পাবেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও, প্রজ্ঞাপন জারি
  • আপডেট করা হয়েছে : ১৮-০৭-২০২৩
প্রণোদনা পাবেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও, প্রজ্ঞাপন জারি

চলতি মাস (জুলাই) থেকেই মূল বেতনের ৫ শতাংশ প্রণোদনা পাবেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। আজ মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের উপসচিব (বাস্তবায়ন অনুবিভাগ) মোহাম্মদ গোলাম কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। 

প্রজ্ঞাপনে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা ১ জুলাই, ২০২৩ থেকে প্রতিবছর ১ জুলাইয়ে প্রাপ্য বেতনের ৫ শতাংশ হারে, তবে ১ হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। এর আগে, সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা প্রদানের প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চাকরিরত ব্যক্তিরা ন্যূনতম ১ হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন। 

চলতি জুলাই মাসে শুরু হওয়া নতুন অর্থবছরের (২০২৩-২৪) বাজেট পাসের সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের ৫ শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দেয় সরকার। 

এমপিও হলো ‘মান্থলি পে-অর্ডার’ বা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনের সরকারি অংশ দেওয়া হয়। এর বাইরে শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে বৈশাখী ভাতা এবং বার্ষিক বেতন বৃদ্ধির (ইনক্রিমেন্ট) সুবিধাও তাঁরা পান। 

বর্তমানে এমপিওভুক্ত উচ্চবিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ১৬৪টি। এসব প্রতিষ্ঠানের প্রায় ৬ লাখ শিক্ষক ও কর্মচারী এমপিওভুক্ত।


শেয়ার করুন