২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৫৭:০৫ অপরাহ্ন
অর্ধেক ব্যবহারকারী হারিয়েছে থ্রেড, গ্রাহক ফেরাতে আসছে নতুন ফিচার
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২৩
অর্ধেক ব্যবহারকারী হারিয়েছে থ্রেড, গ্রাহক ফেরাতে আসছে নতুন ফিচার

বাজারে আসার এক সপ্তাহের মধ্যে ১০ কোটির বেশি গ্রাহক নিয়ে টুইটারকে চ্যালেঞ্জ জানিয়েছিল মেটার টেক্সট ভিত্তিক অ্যাপ থ্রেড। তবে গত কয়েক সপ্তাহের মধ্যে এটি অর্ধেকের বেশি ব্যবহারকারী হারিয়েছে। এই হারানো গ্রাহকদের ফেরাতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে মেটা। এ নিয়ে সম্প্রতি কোম্পানির নির্বাহীদের কিছু নির্দেশনা দিয়েছেন মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ।


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গত বৃহস্পতিবার কোম্পানির অভ্যন্তরীণ প্রশ্নোত্তর বৈঠকে থ্রেডের উন্নয়নের বিষয়ে কর্মীদের কিছু নির্দেশনা দিয়েছেন। 


বৈঠকে জাকারবার্গ বলেন, ‘অ্যাপটিতে (থ্রেড) যদি ১০ কোটির বেশি লোক নিবন্ধিত করে এবং এর মধ্য থেকে এমনকি অর্ধেকও সক্রিয় থাকে তাহলে দুর্দান্ত ব্যাপার হবে। আমরা এখনো সেই পর্যায়ে যেতে পারেনি।’


হঠাৎ এত ব্যবহারকারী কমে যাওয়া ‘স্বাভাবিক’ বলেই মনে করেন জাকারবার্গ। অ্যাপটির প্রত্যাশিত ব্যবহারকারী বাড়াতে ডেস্কটপ সংস্করণ এবং অনুসন্ধান সুবিধাসহ নতুন কিছু ফিচার যুক্ত করার কথা বলেছেন তিনি।


ওই বৈঠকে মেটার চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স বলেছেন, ব্যবহারকারীদের অ্যাপে ফিরে আসতে এবং থেকে যেতে আগ্রহী করতে মেটা অ্যাপে কিছু আকর্ষণীয় ফিচার যুক্ত করার দিকে নজর দিচ্ছে। যেমন ইনস্টাগ্রাম অ্যাপে যারা সক্রিয় তাদের গুরুত্বপূর্ণ থ্রেড দেখানো। 


তবে কোম্পানির মুখপাত্র ওই বৈঠকের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।


ওই বৈঠকে মেটাভার্স নিয়েও কথা বলেছেন জাকারবার্গ। এই অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়্যালিটি প্রোগ্রামে গত বছর বিপুল বিনিয়োগ করেছে মেটা। কিন্তু সে তুলনায় সাড়া ফেলতে পারেনি। এ কারণে মেটায় বিনিয়োগকারীরা আস্থা হারান। এতে বিজ্ঞাপনও ব্যাপকভাবে কমে যায়। তবে বৃহস্পতিবারের বৈঠকের আগের দিনই মেটা তার বিনিয়োগকারীদের ব্যাপক রাজস্ব বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। পরদিনই বৈঠকের খবর প্রকাশের পর মেটার শেয়ারদর ৮ শতাংশ বেড়ে যায়।


জাকারবার্গ কর্মীদের বলেছেন, মেটাভার্স কাঙ্ক্ষিত সময়ের মধ্যে তৈরি হয়নি, তবে সঠিক পথে এগোচ্ছে। প্রতিদ্বন্দ্বী অ্যাপল, গুগল এবং মাইক্রোসফটের মতো কোম্পানির চেয়ে এগিয়ে থাকতে এই প্রযুক্তিতে আরও বেশি বিনিয়োগ করতে হবে বলে উল্লেখ করেন তিনি। যেখানে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর নিজস্ব পণ্যের জন্য অপারেটিং সিস্টেম তৈরির দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।


জাকারবার্গের মতে, ২০৩০ সাল হবে গুরুত্বপূর্ণ সময়, যখন গ্রাহকেরা ভার্চুয়াল রিয়্যালিটির দিকে ঝুঁকবে। সে সময়ের মধ্যে মেটাভার্স পুরোপুরি তৈরি হয়ে যাবে।


জাকারবার্গ ও কক্স কোম্পানির এ মাসে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল লামা ২–এর দিকে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, পণ্যটি বাণিজ্যিক ব্যবহারের জন্য সব ডেভেলপার বিনা মূল্যে পাবেন। তবে যাদের ব্যবহারকারী ৭০ কোটির কম শুধু তাঁরাই বিনা মূল্যে এটি পাবেন। 


মডেলটি ব্যবহারের জন্য গত সপ্তাহ থেকে ১৫ লাখেরও বেশি ডাউনলোড অনুরোধ এসেছে। 


এ সময় টেসলা ও স্পেসএক্সের মালিক ইলন মাস্কের সঙ্গে খাঁচায় বক্সিং প্রতিযোগিতার বিষয়েও জাকারবার্গকে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, খেলাটি হচ্ছে কি না তিনি নিশ্চিত না।


শেয়ার করুন