০৯ অগাস্ট ২০২২, মঙ্গলবার, ১০:৫১:০৮ অপরাহ্ন
আসন সীমানা পুনর্বিন্যাসের তথ্য চেয়ে ডিসিদের কাছে চিঠি
  • আপডেট করা হয়েছে : ০৮-০৬-২০২২
আসন সীমানা পুনর্বিন্যাসের তথ্য চেয়ে ডিসিদের কাছে চিঠি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।  এ জন্য গত পাঁচ বছরে যেসব প্রশাসনিক এলাকার নতুন বিন্যাস হয়েছে, সেসব তথ্য সংগ্রহ করে আগামী ২০ জুনের মধ্যে প্রতিবেদন দিতে জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে।   

মঙ্গলবার ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণের জন্য সর্বশেষ ৩০ এপ্রিল ২০১৮ তারিখে প্রকাশিত নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের গেজেটের পর যে সমস্ত প্রশাসনিক এলাকা সৃজন, বিয়োজন ও সংকোচন করা হয়েছে তার তথ্য প্রয়োজন। জরুরি ভিত্তিতে ইসি সচিবালয়ে তা পাঠাতে হবে।

তিনি বলেন, ইসির সীমানা পুনর্বিন্যাস সংক্রান্ত কমিটির সিদ্ধান্তের আলোকেই আমরা প্রাথমিক একটা প্রস্তুতি নিয়ে রাখছি। এটা রুটিন ওয়ার্ক। নতুন ইউপি, উপজেলাসহ আসনভিত্তিক তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে।

সীমানা পুনর্বিন্যাসের খসড়ায় ইসি অনুমোদন দিলে প্রাথমিক তালিকা প্রকাশ এবং এর উপর দাবি-আপত্তি-সুপারিশ চাওয়া হবে। শুনানির মাধ্যমে দাবি-আপত্তি নিষ্পত্তি করে ৩০০ নির্বাচনী এলাকার নতুন সীমানা চূড়ান্ত হবে এবং তারপর গ্রেজেট প্রকাশ করবে ইসি।

শেয়ার করুন