০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:৫৯:০৮ পূর্বাহ্ন
নারীদের মধ্যে সবচেয়ে দীর্ঘ দাড়ি নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন যে মার্কিনি
  • আপডেট করা হয়েছে : ১২-০৮-২০২৩
নারীদের মধ্যে সবচেয়ে দীর্ঘ দাড়ি নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন যে মার্কিনি

নারীদের দাড়ি গজানোর বিষয়টি খুবই বিরল হলেও একেবারে যে নেই তা কিন্তু নয়। সম্প্রতি নারীদের মধ্যে সবচেয়ে দীর্ঘ দাড়ি নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন এক মার্কিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


মার্কিন ওই নারীর নাম এরিন হানিকাট। বয়স ৩৮ বছর। মূলত পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম নামে একটি রোগের কারণেই এরিনের দাড়ি এত বড়। অবশ্য তিনি প্রতিদিন তিনবার দাড়ি কামাতেন। কিন্তু বিগত কয়েক দিন ধরেই তিনি দাড়ি কামানো বাদ দিয়ে তাঁর দাড়ি লম্বা করেছেন। 


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দেওয়া তথ্যানুসারে, এরিন হানিকাটের দাড়ির বর্তমান দৈর্ঘ্য প্রায় ১১ দশমিক ৮ ইঞ্চি বা ৩০ সেন্টিমিটার। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম নামে একটি রোগের কারণেই এরিনের দাড়ি এত বড়। 


হানিকাট জানান, মাত্র ১৩ বছর বয়স থেকেই হানিকাটের মুখে দাড়ি গজাতে থাকে। এর পর থেকে তিনি নানাভাবেই দাড়ি ছাড়া থাকার চেষ্টা করেছেন। শেভ করা, ওয়্যাক্সিং, হেয়ার রিমুভাল—এমন কোনো উপায় নেই যা এরিন হানিকাট ব্যবহার করেননি। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। হানিকাট বলেন, ‘এমন একটা সময় ছিল—যখন আমি দিনে তিনবার শেভ করতাম।’ 


কিশোরী বয়সে বিষয়টি শুরু হলেও এরপর থেকে ৩৮ বছর বয়স পর্যন্ত তিনি নিয়মিত শেভ করা, ওয়্যাক্সিং, হেয়ার রিমুভালের মতো পদ্ধতি ব্যবহার করেছেন দাড়ির হাত থেকে বাঁচতে। কিন্তু একপর্যায়ে এসবে বিরক্ত হয়ে যান তিনি এবং অবশেষে দাড়ি কাটা ছেড়ে দেন একেবারে। তখন থেকেই বাড়তে থাকে তাঁর দাড়ি এবং দৈর্ঘ্যে তা ৩০ সেন্টিমিটার হয়ে যায়। 


গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ চলতি বছরের ৮ ফেব্রুয়ারি এরিন হানিকাটের দাড়িকে নারীদের মধ্যে সবচেয়ে দীর্ঘ দাড়ি বলে স্বীকৃতি দেয়। এর আগের রেকর্ডটি ছিল ভিভিয়ান হুইলার নামের এক নারীর। তাঁর দাড়ির দৈর্ঘ্য ছিল সাড়ে ২৫ সেন্টিমিটার।


শেয়ার করুন