০১ মে ২০২৪, বুধবার, ০৭:২৬:৩২ অপরাহ্ন
কেন সাংবাদিকদের অনুশীলন দেখতে দেবে না বিসিবি
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৩
কেন সাংবাদিকদের অনুশীলন দেখতে দেবে না বিসিবি

বাংলাদেশ দলের অনুশীলনের তীব্রতা দেখা গেছে গতকালই। এর আগের দুদিনেও বোলিং- ফিল্ডিংয়ের অভিনব কিছু কৌশল খেলোয়াড়দের শেখানোর চেষ্টা করেছেন কোচ রঙ্গনা হেরাথ ও শেন ম্যাকডারমট। গতকালও ছিল ম্যাচের আবহে পাওয়ার প্লে অনুশীলন।


তবে গতকাল রাতে অনুশীলনের সূচি দেওয়ার পর পরই চার দিনের জন্য সংবাদ কাভারে সীমাবদ্ধতা এনেছে বিসিবি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৩, ১৪, ১৬ ও ১৭ আগস্ট বাংলাদেশ দলের অনুশীলন দেখতে কোনো সংবাদমাধ্যম মাঠে প্রবেশ করতে পারবে না। এই কদিন ফটোসাংবাদিক ও ক্যামেরাপারসনরা অনুশীলনের আগে ১৫ মিনিটের জন্য ছবি আর ভিডিও নিতে পারবেন।


এ চার দিন চলবে খেলোয়াড়দের স্কিল ও ফিটনেস ক্যাম্প। বন্ধ থাকবে মিরপুর স্টেডিয়ামের মিডিয়া সেন্টার ও লাউঞ্জ। এ সময়ে নির্দিষ্ট কিছু অনুশীলন করবে বাংলাদেশ দল। দলের ভালো প্রস্তুতির স্বার্থে সংবাদমাধ্যমকে নিয়ম মানার অনুরোধ করেছে বিসিবি।


বিসিবি সূত্র জানিয়েছে, সুনির্দিষ্ট কিছু কৌশল নিয়ে অনুশীলন করবে বাংলাদেশ। এশিয়া কাপ ও বিশ্বকাপে একেক প্রতিপক্ষের বিপক্ষে খেলতে হবে, বিভিন্ন কন্ডিশনে একেক মাঠে খেলতে হবে। ওই সব জায়গায় দলের কৌশল কী হবে, এসব কিছুর অনুশীলন হবে। যার জন্য এই অনুশীলন বন্ধ দরজায় গোপন রাখতে চাচ্ছে তারা। 


প্রতিপক্ষ সব দলের সঙ্গে এখন ভিডিও অ্যানালিস্ট রয়েছেন। তাঁরা চেষ্টায় থাকেন প্রতিপক্ষ দল কি প্রস্তুতি নিচ্ছে এসব তথ্য আগেই জেনে নিতে। বাংলাদেশ দল তাদের অনুশীলনে যেসব কৌশল শিখছে, তা সহজে প্রতিপক্ষের হাতে তুলে দিতে চায় না। 


সূত্র জানিয়েছে, অনেক সময় বাংলাদেশ দলের অনুশীলনের খবর সংবাদমাধ্যম, ফেসবুক, ইউটিউব, টুইটারসহ অন্যান্য মাধ্যমে প্রচার করে, সে ভিডিও চলে যায় প্রতিপক্ষ অ্যানালিস্টদের কাছে। তাঁরা সংগ্রহ করে, দেখলে সহজে বুঝতে পারেন কে কি অনুশীলন করছে। 


আজ থেকে ২৫ আগস্ট পর্যন্ত মিরপুরে পুরোদমে চলবে বাংলাদেশ দলের এশিয়া কাপ প্রস্তুতি। মাঝে তিন-চার দিনের বিশ্রাম পাবেন ক্রিকেটাররা। শ্রীলঙ্কা ও পাকিস্তানে অনুষ্ঠেয় এশিয়া কাপ শুরু হবে আগামী ৩০ আগস্ট। বাংলাদেশ দল ২৬ আগস্ট শ্রীলঙ্কার উদ্দেশে বিমানে উড়াল দেবে। গ্রুপপর্বে বাংলাদেশ ক্যান্ডিতে প্রথম ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এর পর লাহোরে খেলবে আফগানিস্তানের বিপক্ষে।


শেয়ার করুন