০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:১৪:০৮ অপরাহ্ন
ইউক্রেন যুদ্ধ: রুশ সেনাদের গুলিতে ৩ সপ্তাহের শিশু ও পরিবারসহ ৭ জন নিহত
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২৩
ইউক্রেন যুদ্ধ: রুশ সেনাদের গুলিতে ৩ সপ্তাহের শিশু ও পরিবারসহ ৭ জন নিহত

দক্ষিণ ইউক্রেনে রুশ সেনাদের গুলিতে গতকাল রোববার সাতজন নিহত হয়েছেন। তাদের মধ্যে ২২ দিনের শিশু রয়েছে। এ ছাড়া ওই শিশুর ১২ বছর বয়সী ভাই ও পরিবারের অন্য সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া তাঁদের আরও দুই প্রতিবেশী নিহত হয়েছেন। বিবিসির প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। 


দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লাইমেনকো বলেছেন, ‘খেরসনের শায়রোকা বালকা গ্রামে এক বাড়িতে বোমা হামলা হয়েছে।’ ক্লাইমেনকো বলেন, সন্ত্রাসীদের থামাতে হবে। তাদের অবশ্যই বলপ্রয়োগ করে থামাতে হবে। 


মন্ত্রী শায়রোকা বালকাতে হামলার পরের ছবি শেয়ার করেছেন। সেখানে দালান থেকে কালো ধোঁয়া এবং মৃতদের অস্পষ্ট দেহ দেখা যাচ্ছে। গোলাগুলিতে আরও ১৩ জন আহত হয়েছেন বলেও জানান মন্ত্রী। 


জাতির উদ্দেশে ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শিরোকা বালকায় হামলার নিন্দা জানিয়েছেন। তিনি এটাকে ‘নৃশংস’ হামলা বলেছেন। 


জেলেনস্কি বলেন, ‘একই পরিবারের পাঁচজন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে একটি শিশুকন্যা ছিল, যার বয়স মাত্র ২২ দিন। তার ভাই, মাত্র ১২ বছর বয়সী। মা ওলেসিয়া...মাত্র ৩৯ বছর বয়সী, সবাই মারা গেছে।’ 


ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘শুধু খেরসনে রাশিয়ান গোলাবর্ষণের ১৭টি তথ্য রয়েছে এবং এর বাইরেও অনেক জায়গায় তারা গুলি চালিয়েছে। আমরা রাশিয়ার কোনো অপরাধকে এমনিতেই ছেড়ে দেব না।’ 


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছর ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার দাবি করেছিলেন, তার মধ্যে খেরসন একটি। 


ইউক্রেনের সামরিক বাহিনী গত নভেম্বরে এই অঞ্চলের পশ্চিম অংশ পুনরুদ্ধার করে। রাশিয়ান সেনারা ডিনিপ্রো নদীর ওপার থেকে এলাকায় গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।


শেয়ার করুন