০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৩:৪৫:৫৮ পূর্বাহ্ন
শত শত লাশ মিলছে মারিউপোলে: জেলেনস্কি
  • আপডেট করা হয়েছে : ০৯-০৬-২০২২
শত শত লাশ মিলছে মারিউপোলে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, পূর্ব ইউক্রেনের একাধিক শহর থেকে শত শত লাশ উদ্ধার হচ্ছে। সম্পূর্ণ ধসে যাওয়া মারিউপোলের বহুতল ভবনগুলো খণ্ডহরে পরিণত হয়েছে। বাড়িগুলো থেকে শত শত লাশ উদ্ধার হচ্ছে। বেশিরভাগই বেসামরিক ব্যক্তির। লাশগুলো নিয়ে গিয়ে কবরের ব্যবস্থা করা হচ্ছে। 

বুধবার সন্ধ্যায় দৈনিক বক্তৃতায় ওই অঞ্চলের অন্য জায়গা থেকেও একইভাবে লাশ উদ্ধারের আশঙ্কা প্রকাশ করেছেন জেলেনস্কি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়চে ভেলে।

জেলেনস্কি জানিয়েছেন, এযাবৎকালের মধ্যে সবচেয়ে ভয়াবহ লড়াই হচ্ছে সেভেরোদনেৎস্কে। ইউক্রেনের সেনা জীবন দিয়ে রক্ষা করার চেষ্টা করছে শহরটি। যদিও এদিনই রাশিয়া দাবি করেছে, সেভেরোদনেৎস্কে অঞ্চলটি রাশিয়ার সেনা প্রায় দখল করে নিয়েছে। এদিকে জেলেনস্কির দাবি, দোনবাসের যুদ্ধে রাশিয়ার প্রভূত ক্ষতি হচ্ছে। তাদের বহু সেনার মৃত্যু হয়েছে।

পূর্ব ইউক্রেন থেকে তিন বিদেশি যোদ্ধাকে গ্রেফতার করেছিল রাশিয়ার সেনা। তাদের মধ্যে দুজন যুক্তরাজ্যের নাগরিক এবং একজন মরক্কোর। রাশিয়া জানিয়েছে, তাদের বিচার শুরু হয়েছে এবং তারা আংশিক অপরাধ স্বীকার করেছেন।

রাশিয়ার দাবি, ওই যোদ্ধারা ইউক্রেনের হয়ে লড়াইয়ে শামিল হয়েছিলেন। আদালতে তারা অস্ত্র প্রশিক্ষণের কথা স্বীকার করেছেন। তবে সরাসরি যুদ্ধে অংশ নেওয়ার কথা বলেননি। আদালত তাদের মৃত্যুদণ্ড দিতে পারে বলে মনে করা হচ্ছে। যুক্তরাজ্য জানিয়েছে, তারা সবরকমভাবে নিজেদের নাগরিকদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

শেয়ার করুন