২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৩:৫৩:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
ওআইসি সদস্য দেশগুলোর তথ্যমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে তুরস্ক পৌঁছেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রাজধানীর ঝিলপাড় বস্তিতে আগুন আকাশে শাবান মাসের চাঁদ, ২৫ ফেব্রুয়ারি শবেবরাত রাজশাহীতে তিন সহযোগিসহ ধর্ষ’ক গ্রেপ্তার মা-বাবাকে আর বৃদ্ধাশ্রমে দিতে হবে না: সমাজকল্যাণ মন্ত্রী ফসলি জমির মাটি উত্তোলন, ২ ব্যক্তির ১৫ দিনের কারাদণ্ড,৫০ হাজার টাকা জরিমানা চাটখিল থানার পাশেই, টেক্সটাইলের রং ও ক্যামিকেল দিয়ে তৈরী হচ্ছে জন্মদিনের কেক,নিরব ভুমিকায় উপজেলা প্রশাসন! কমলগঞ্জে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ মৌলভীবাজার হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ জীববৈচিত্র্য ফিরে পাচ্ছে শেরপুরের গারো পাহাড়
নেপালকে উড়িয়ে শুরু পাকিস্তানের
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
নেপালকে উড়িয়ে শুরু পাকিস্তানের

দাপুটে জয়ে এবারের এশিয়া কাপ অভিযান শুরু করল পাকিস্তান। মুলতানে উদ্বোধনী ম্যাচে টুর্নামেন্টের নবাগত দল নেপালকে উড়িয়ে দিয়েছেন বাবর আজমরা। পাকিস্তান জিতেছে ২৩৮ রানে। লক্ষ্য তাড়া করতে নেমে নেপাল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৩.৪ ওভারে থামে ১০৪ রানে। এর আগে টসে জিতে দুই সেঞ্চুরিতে পাকিস্তান করে ৬ উইকেটে ৩৪২ রান। 


এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে আফগানিস্তানের বিপক্ষে যে ওয়ানডে সিরিজ খেলেছিলেন, তার শেষ দুটিতে ফিফটি। গতকাল মুলতানে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে সেই পারফরম্যান্সটাই টেনে আনলেন বাবর। দলের প্রয়োজনীয় মুহূর্তে ১৩১ বলে ১৪ চার ও ৪ ছয়ে খেললেন ১৫১ রানের ঝকঝকে ইনিংস। তাতেই ছুঁয়ে ফেললেন বেশ কয়েকটি মাইলফলক। 


ওয়ানডেতে দ্রুততম পাঁচ রানের রেকর্ডে হাশিম আমলাকে টপকে গিয়েছিলেন বাবর। এবার দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটারের আরেকটি রেকর্ড নিজের করে নিলেন পাকিস্তানি ব্যাটার। ওয়ানডেতে দ্রুততম ১৯ সেঞ্চুরির রেকর্ডটি এখন তাঁর। আগে এই রেকর্ডটি ছিল আমলার। 


এ ছাড়া নেপালের বিপক্ষে ম্যাচে আরও বেশ কয়েকটি মাইলফলক ছুঁয়েছেন বাবর। ১২৪ রানে চতুর্থ উইকেট হারানোর পর ইফতিখার আহমেদের সঙ্গে চতুর্থ উইকেটে ১৩১ বলে ২১৪ রানের জুটি গড়েন বাবর। এশিয়া কাপ ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি, পাকিস্তানের মাটিতে সর্বোচ্চ। এশিয়া কাপে যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে আগের দুটিও পাকিস্তানের। আর ওয়ানডেতে চতুর্থ উইকেটে এটি পাকিস্তানের সর্বোচ্চ জুটিও। 


পাকিস্তানের অধিনায়ক হিসেবে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংসটি ছিল বাবরের। ২০২১ সালে এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১৫৮ রান। গতকাল খেললেন নিজের ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস, এটি পাকিস্তানি অধিনায়ক হিসেবেও দ্বিতীয় সর্বোচ্চ। 


ইনিংসের শুরুতে অবশ্য ধাক্কা খেয়েছিল পাকিস্তান। দলীয় ২৫ রানে দুই ওপেনার ফখর জামান (১৪) ও ইমাম-উল-হককে (৫) হারায় তারা। এরপর উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ৮৬ রানের জুটি গড়ে সেই ধাক্কা সামাল দেন বাবর। রিজওয়ান ৪৪ রানে রানআউট হয়ে ফেরার পর আঘা সালমানকেও (৫) দ্রুত হারিয়ে ফেলে পাকিস্তান। এরপরই ইফতিখারকে নিয়ে বাবরের জুটি। বাবর ফেরেন সম্পাল কামির বলে। ইফতিখার ৭১ বলে ১০৯ রানে অপরাজিত ছিলেন। ইনিংসের শেষ বলে কামির দ্বিতীয় শিকার হোন শাদাব খান (৪)। 


লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১৪ রানেই তিন টপ-অর্ডারকে হারায় নেপাল। দলীয় শতরানের আগেই পাকিস্তানের পেস তোপে ৮ উইকেট হারিয়ে বসে তারা। শাদাব শেষ উইকেট ললিত রাজবংশীকে এলবিডব্লু করলে উদযাপনে মেতে উঠে পাকিস্তান। নেপালের হয়ে মাত্র তিন ব্যাটার আরিফ শেখ (২৬), কামি (২৮) ও গুলশান ঝা (১৩) ছাড়া আর কেউ দুই অঙ্কের রান করতে পারেননি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন শাদাব। দুটি করে উইকেট ভাগাভাগি করেছেন শাহীন আফ্রিদি ও হারিস রউফ।


ওয়ানডেতে দ্রুততম ১৯ সেঞ্চুরি

 

ইনিংস

বাবর আজম ১০২ 

হাশিম আমলা ১০৪ 

বিরাট কোহলি ১২৪ 

ডেভিড ওয়ার্নার ১৩৯ 

এবিডি ভিলিয়ার্স ১৭১


শেয়ার করুন