০৫ জুলাই ২০২৪, শুক্রবার, ০৯:৩৯:৩৫ অপরাহ্ন
বিশ্বে স্বচ্ছতা ন্যায় বিচার বহাল রাখতে কাজ করার প্রত্যয়
  • আপডেট করা হয়েছে : ১৭-০৫-২০২৪
বিশ্বে স্বচ্ছতা ন্যায় বিচার বহাল রাখতে কাজ করার প্রত্যয়

বিশ্বে স্বচ্ছতা আর ন্যায়বিচার বহাল রাখতে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার বেইজিং সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। খবর আল-জাজিরা, বিবিসির।

চীনের প্রেসিডেন্ট সংবাদ সম্মেলনে বলেন, চীন ও রাশিয়া একসঙ্গে কাজ করার মাধ্যমে নিজ নিজ দেশের উন্নয়ন অর্জন করতে আগ্রহী। তিনি জোর দিয়ে বলেন, চীন-রাশিয়ার সহযোগিতার লক্ষ্য কোনো তৃতীয় পক্ষকে উদ্দেশ্য করে নয়। এ সম্পর্ক পারস্পরিক শ্রদ্ধা, সুবিধা, অংশীদারত্বের ভিত্তিতে গঠিত। তিনি আশা করেন, ইউক্রেনের যুদ্ধ শান্তিপূর্ণভাবেই সমাধান হবে।

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের সংকট সমাধানে উদ্যোগ নেওয়ার জন্য প্রেসিডেন্ট শিকে কৃতজ্ঞতা জানান। জাতিসংঘ এবং জি২০-এর সমালোচনা করে তিনি বলেন, এদের রাজনীতির ঊর্ধ্বে উঠে কাজ করা উচিত। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা উন্নত করতে রাশিয়া এবং চীন একসঙ্গে কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।

এর আগে বিশৃঙ্খল পৃথিবীতে একটি স্থিতিশীল শক্তি হিসাবে দুদেশের সম্পর্কে রূপ দিতে প্রেসিডেন্ট পুতিন ও শি জিনপিং একটি যৌথ বিৃবতিতে স্বাক্ষর করেন।

দুই প্রেসিডেন্টের বৈঠকে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ছিল ব্যবসা-বাণিজ্য। প্রেসিডেন্ট শি উল্লেখ করেন, ১০ বছরে দুদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ১৭০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এ বাণিজ্য আরও বাড়তে পারে বলে তিনি ইঙ্গিত দেন। দুজনের প্রারম্ভিক আলোচনাকে অত্যন্ত ‘আন্তরিক এবং নেতৃত্ব’ সুলভ উল্লেখ করে পুতিন দুদেশের সম্পর্ক জোরদারে বেশ কিছু সেক্টরের প্রতি ইঙ্গিত দিয়েছেন। এর মধ্যে পরমাণু এবং জ্বালানি সহযোগিতা থেকে শুরু করে খাদ্য সরবরাহ এবং রাশিয়াতে চীনের গাড়ি উৎপাদনের বিষয়গুলো বিশেষভাবে তিনি উল্লেখ করেন।

বেইজিংয়ে পৌঁছানের পর গ্রেট হল অব দ্য পিপলের বাইরে সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে শি পুরোনো বন্ধুকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। এ সময় বন্দুকের স্যালুটের সঙ্গে দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

প্রেসিডেন্ট শি পুতিনকে বলেন, দু’দেশের মধ্যে সম্পর্ক সময়ের পরীক্ষায় প্রতিষ্ঠিত হয়েছে। তারা গত এক দশকে তাদের ৪০টিরও বেশি বৈঠকে একে অপরকে ‘কৌশলগত দিক নির্দেশনা’ দিয়েছেন। সিনহুয়া জানিয়েছে, প্রেসিডেন্ট শি বলেছেন, ‘চীন ভালো প্রতিবেশী, ভালো বন্ধু এবং ভালো অংশীদার হিসাবে রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে সেনা পাঠানোর কয়েক দিন আগে দুই নেতা তাদের অংশীদারত্ব একটি ‘সীমাহীন’ পর্যায়ে পৌঁছেছে বলে ঘোষণা করেছিলেন। ২০২৩ সালের মার্চে প্রেসিডেন্ট শির মস্কো সফরের সময় তিনি দুদেশের সম্পর্ককে একটি ‘নতুন যুগ’ বলে উল্লেখ করেছিলেন। আর অক্টোবরে পুতিন সর্বশেষ বেইজিং সফরের সময় শি তাদের মধ্যে ‘গভীর বন্ধুত্বের’ কথা উল্লেখ করেছিলেন।

শেয়ার করুন