২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:১০:৪৬ অপরাহ্ন
রাজনীতিতে কি ইমরান খান ফিরতে পারবেন?
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
রাজনীতিতে কি ইমরান খান ফিরতে পারবেন?

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইপ্রধান ইমরান খানের তোশাখানা দুর্নীতি মামলার সাজা স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। তবে সাজা স্থগিত হলেও বিচারিক আদালতের রায় এবং রাজনীতিতে নিষেধাজ্ঞা এখনো বলবৎ আছে। 


বিচারিক আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ইমরানের করা আবেদনের ওপর আদালতের রায় না হওয়া পর্যন্ত এসব কার্যকর থাকবে বলেই মনে করেন আইন বিশেষজ্ঞরা। এ পরিপ্রেক্ষিতে ইমরান খান রাজনীতিতে ফিরতে পারবেন কিনা সেই প্রশ্ন সামনে আসছে।


মঙ্গলবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।




গত ৫ আগস্ট তোশাখানা দুর্নীতি মামলায় ইমরানকে দোষী সাব্যস্ত করে তিন বছর কারাদণ্ড এবং এক লাখ রুপি জরিমানা করেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ার। রায় ঘোষণার পর পরই ইমরানকে গ্রেফতার করা হয়। এর পর পিটিআইপ্রধানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।


পাকিস্তানের আইন অনুযায়ী, সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। তিনি কতদিন নির্বাচন করতে পারবেন না, সেটি নির্বাচন কমিশন নির্ধারণ করে দেয়। এ মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত হতে পারে।


তবে ইমরানের সাজা স্থগিত আবেদনের ওপর শুনানি শেষে মঙ্গলবার বহুল প্রত্যাশিত রায় দেন ইসলামাবাদ হাইকোর্ট। ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুখ ও বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরের সমন্বয়ে গঠিক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।


সাজা স্থগিত করলেও এখনো বিস্তারিত রায় প্রকাশ করেননি আদালত। আইএইচসি বলেছেন, খুব শিগগির তারা বিস্তারিত রায় প্রকাশ করবেন। সেখানে বিচারিক আদালতের রায় স্থগিত করার কারণ উল্লেখ করা হবে।

তবে আইনজীবীরা বলছেন, পিটিআইপ্রধানের কারাদণ্ড এবং নির্বাচনে অযোগ্যতা এখনো বলবৎ থাকবে।


অ্যাডভোকেট হাফিজ আহসান বলেন, সাজা স্থগিতের রায় কখনই মামলার গুরুত্বের ওপর ভিত্তি করে হয় না। সাজা স্থগিতের দুটি কারণ হতে পারে। প্রথমটি হাইকোর্টে মূল আবেদন নিয়ে শুনানির দিন নির্ধারণে বিলম্ব এবং অন্যটি হতে পারে সাজা পাঁচ বছরের কম। এ ক্ষেত্রে তাকে সাজা দেওয়া হয়েছে তিন বছর।


শেয়ার করুন