২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৪৬:১৯ অপরাহ্ন
রাজশাহীর বরেন্দ্র জাদুঘরে বাড়ছে গ্যালারি
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
রাজশাহীর বরেন্দ্র জাদুঘরে বাড়ছে গ্যালারি

রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘরে ১৭ হাজার প্রত্ননিদর্শন রয়েছে। এর মধ্যে মাত্র ১ হাজার ১০০টি নিদর্শন গ্যালারিতে রাখার ব্যবস্থা রয়েছে। বাকিগুলোর প্রদর্শনের ব্যবস্থা নেই। রাখারও জায়গা নেই।


বরেন্দ্র জাদুঘর সূত্রে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত এই জাদুঘরের ভেতরের বারান্দায় ৪৭টি প্রত্নবস্তু গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল। বারান্দার দেয়ালে নোনা ধরার কারণে টাইলস লাগানো হচ্ছে। ছয় লাখ টাকার এই সংস্কারকাজ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে করা হচ্ছে। এই কাজ করার জন্য প্রত্ননিদর্শনগুলো বারান্দার গ্যালারি থেকে নামিয়ে নিচে রাখা হয়েছে। এগুলো মেঝেতে ফেলেই নির্মাণকাজ শুরু করা হয়েছে। দেয়াল চটানোর সময় সব ধুলা প্রত্ননিদর্শনের গায়ে পড়ছিল। এ অবস্থায় কেউ একজন ভিডিও ধারণ করে তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেন। ২৩ আগস্ট (বুধবার) তা ভাইরাল হয়।


সেই ভিডিও দেখে গত ২৭ আগস্ট (রোববার) সকালে এ বিষয়ে খোঁজ নিতে গিয়ে ২০ টাকার টিকিট করে ভিতরে প্রবেশ করে প্রতিবেদক। ভিতরে গিয়ে দেখা যায়, বারান্দায় টাইলস লাগানোর কাজ চলছে। বারান্দার গ্যালারি থেকে কিছু প্রত্ননিদর্শন সিঁড়ির নিচে রেখে দেওয়া হয়েছে। বেশির ভাগ প্রত্ননিদর্শনই ওই বারান্দায় রাখা হয়েছে। নীল রঙের পলিথিন দিয়ে মুড়িয়ে মেঝেতেই ফেলে রাখা হয়েছে। কোনোটাকে শুইয়ে রাখা হয়েছে। কোনোটাকে দাঁড় করিয়ে রাখা হয়েছে। আশপাশে চলছে খোঁড়াখুঁড়ি, টাইলস লাগানো ও দেওয়াল ঘোষাঘুষির কাজ।


জাদুঘরের পরিচালক ইমতিয়াজ আহমেদ জানান, প্রত্ননিদর্শনগুলো সরিয়ে অন্য কোথাও রাখার জায়গা নেই। এ ছাড়া একেকটি মূর্তির অনেক ওজন। এগুলো সরাতে গেলে যদি এর কোনো একটি কারুকাজ ক্ষতিগ্রস্ত হয়, সেটি আর ফেরত পাওয়া যাবে না। যেগুলো সহজে সরানো যায়, সেগুলো বারান্দা থেকে নিয়ে তাঁরা সিঁড়ির নিচে রেখে দিয়েছেন। সংস্কারকাজ শেষ হলে আবার প্রতিস্থাপন করবেন। ১৭ হাজার প্রত্নবস্তু গ্যালারিতে রাখতে হলে এ রকম আরও একটি জাদুঘর লাগবে।ৃ

শেয়ার করুন