২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:২৩:৫৭ অপরাহ্ন
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল ১৪৪ টাকা
  • আপডেট করা হয়েছে : ০৩-০৯-২০২৩
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল ১৪৪ টাকা

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির বোতলের দাম এবার ১৪৪ টাকা বাড়িয়ে ১২৮৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারে দাম বেড়েছিল ১৪১ টাকা। 


আজ রোববার বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন এক সংবাদ সম্মেলনে এলপিজি সিলিন্ডার গ্যাসের এই দাম নির্ধারণের ঘোষণা দেন। ঘোষিত নতুন মূল্য আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানান মো. নূরুল আমিন। 


গত মাসে ১২ কেজি একটি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১১৪০ টাকা। এর আগে জুলাই মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ৯৯৯ টাকা। দাম বাড়ার ফলে গত মাসের তুলনায় এই মাসে গ্রাহককে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসে কিনতে ১২ দশমিক ৬৩ শতাংশ বেশি খরচ করতে হবে। 


বিইআরসি প্রতি মাসে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করলেও তাদের বেঁধে দেওয়া দামে গ্যাসের সিলিন্ডার না পাওয়ার অভিযোগ বেশ পুরোনো। ভোক্তাদের অভিযোগ প্রতি মাসে বিইআরসি দাম নির্ধারণ করে দায় সারে। মাঠ পর্যায়ে তাদের বেঁধে দেওয়া দাম আদৌ কার্যকর কিনা সেটা তারা তদারকি করে না। এই সুযোগে খুচরা ব্যবসায়ীরা প্রতি সিলিন্ডারে ১০০–১৫০ টাকা বেশি নেয়। বিইআরসি ২০২১ সালের এপ্রিল থেকে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করে দিচ্ছে।


এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে এলপিজির দাম নির্ধারণ করা হয় সৌদি আরবের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আরামকোর প্রতি মাসে প্রকাশ করা প্রোপেন ও নিউটনের দামের ওপর ভিত্তি করে। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।


শেয়ার করুন