০৯ অগাস্ট ২০২২, মঙ্গলবার, ১১:৩১:৬ অপরাহ্ন
রাজশাহী আঞ্চলিক স্কাউটস- এর মাল্টিপারপাস ওয়ার্কশপের উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২২
রাজশাহী আঞ্চলিক স্কাউটস- এর মাল্টিপারপাস ওয়ার্কশপের উদ্বোধন

বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের আয়োজনে তিনদিনব্যাপী ২৪ তম আঞ্চলিক মাল্টিপারপাস ওয়ার্কশপের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১০ জুন) রাজশাহীর নওদাপাড়া আঞ্চলিক কার্যালয় ও স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ওয়ার্কশপটির আয়োজন করা হয়।

ওয়ার্কশপে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সংগঠন) এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটস, রাজশাহী অঞ্চলের সভাপতি ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমান।

দেশব্যাপী একযোগে ৯ জুন থেকে বাংলাদেশ স্কাউটস এর সকল অঞ্চলে শুরু হওয়া তিনদিনব্যপী আয়োজিত ওয়ার্কশপে বাংলাদেশ স্কাউটস এর ২২ টি বিভাগের গত এক বছরের কার্যক্রমের মূল্যায়ন এবং আগামী এক বছরের কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

রাজশাহী অঞ্চলের উপ পরিচালক এর দেয়া স্বাগত বক্তব্যে মেট্রোপলিটনসহ রাজশাহী অঞ্চলের ৯টি জেলার সবগুলোতেই কমিটি গঠন হালনাগাদ রয়েছে মর্মে উপস্থাপিত হয়। ৬৭ টি উপজেরার মধ্যে সকল উপজেলায় নির্বাহী কমিটি গঠন হালনাগাদ আছে যার মধ্যে পাঁচটি উপজেলার মেয়াদ ৬ মাস বৃদ্ধি করা হয়েছে। রাজশাহী অঞ্চলে ২০২০ সালে ৫১৯ টি, ২০২১ সালে ২২১ টি এবং ২০২২ সালে এ পর্যন্ত ৪০৫টি দল গঠন করা হয়েছে। বর্তমানে অঞ্চলে কাব ও স্কাউট গ্রুপের সংখ্যা ১১,৯২৮টি।

২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী অঞ্চলে মোট স্কাউট সংখ্যা ৩,৯৪,৯১২ জন। প্রবৃদ্ধির হার ৪.২৮ ভাগ। জাতীয় পরিসংখ্যানে রাজশাহী বিভাগের সংখ্যাগত শতকরা হার ১৭.৯৫%। সকল ধরনের নবায়ন ফি হালনাগাদকৃত। তিনি উল্লেখ করেন যে, জেলা, উপজেলা প্রশাসন ও শিক্ষা বিভাগ খুবই আন্তরিকভাবে সহযোগিতা করছে।

শেয়ার করুন