২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৩১:৫৯ অপরাহ্ন
বিএনপির সেলিমা-আমান-শিমুলসহ ২৮ জনের বিচার শুরু
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২৩
বিএনপির সেলিমা-আমান-শিমুলসহ ২৮ জনের বিচার শুরু

রাজধানীর মুগদা থানায় দায়ের করা বিস্ফোরকদ্রব্য আইনের এক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান, দলের চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ ২৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। 


আজ রোববার ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৬-এর বিচারক আসিফ ইকবাল অভিযোগ গঠনের এই নির্দেশ দেন। 


উল্লেখযোগ্য অন্যরা হলেন আজিজুল বারী হেলাল, মীর সরাফত আলী সফু, শিরিন সুলতানা, হাবিব-উন-নবী খান সোহেল, বরকত উল্লাহ বুলু, শওকত মাহমুদ ও জামায়াত নেতা কফিল উদ্দিন। 


বিএনপি-জামায়াত নেতা-কর্মীদের পক্ষে আইনজীবীরা প্রত্যেককে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন। ট্রাইব্যুনাল অব্যাহতির আবেদন নামঞ্জুর করে অভিযোগ গঠনের নির্দেশ দেন। অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার বিচার কার্যক্রম শুরু হলো বলে সংশ্লিষ্ট আইনজীবীরা জানান।


আমান উল্লাহ আমান অভিযোগ গঠনের সময় এই ট্রাইব্যুনালে হাজির ছিলেন। শুনানি শেষে তিনি বিশেষ জজ আদালত-১-এ দুর্নীতির মামলায় আত্মসমর্পণ করার পর তাঁকে কারাগারে পাঠানো হয়। আমানের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম ২৮ নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়টি নিশ্চিত করেন। 


অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ১৭ মার্চ রাতে বিএনপির ডাকা লাগাতার হরতাল-অবরোধের মধ্যে মুগদা থানার জিরো পয়েন্ট এলাকায় তিনটি ককটেল বিস্ফোরণ ঘটে। এতে পাঁচ-ছয়জন পথচারী আহত হয়। এ ঘটনায় মুগদা থানার এসআই দেলোয়ার হোসেন মামলা দায়ের করেন। 


মামলায় অভিযোগে বলা হয়, বিএনপি-জামায়াত নেতাদের নির্দেশে ২৫-৩০ জন এই ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটায়। ২০১৭ সালের ২৩ আগস্ট মামলাটি তদন্ত করে আদালতে অভিযোগ জমা দেন মুগদা থানার এসআই সাইফুল ইসলাম চৌধুরী।


শেয়ার করুন