২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:০২:২৪ অপরাহ্ন
আবারও দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া
  • আপডেট করা হয়েছে : ১৩-০৯-২০২৩
আবারও দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আবারও দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের ঠিক আগে এই পরীক্ষা চালাল পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছেন, উত্তর কোরিয়া দুটি অচিহ্নিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে এর বেশি কিছু জানাতে পারেনি দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনী। তারা জানিয়েছে, আরও বিশ্লেষণ শেষে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করবে। 

এদিকে, জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, ধারণা করছি, দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া এবং ক্ষেপণাস্ত্র দুটি সাগরে পড়েছে।

এই পরীক্ষা এমন এক সময় চালানো হলো, যখন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়া সফরে রয়েছেন এবং আজ তাঁর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। কিমের এই সফরকে যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করছে পশ্চিমা বিশ্ব। কারণ এই সফরে রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার অস্ত্র কেনাবেচার চুক্তি স্বাক্ষরিত হতে পারে। এই সফরে কিমের সঙ্গে তাঁর দেশের একাধিক শীর্ষ জেনারেল সঙ্গী হয়েছেন। 

এর আগে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। বিষয়টি নিয়ে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া মূলত শত্রুদের হুমকি দিতেই পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। বিশেষ করে যদি কখনো যুক্তরাষ্ট্র কিংবা দক্ষিণ কোরিয়ার সঙ্গে পারমাণবিক যুদ্ধ লেগে যায়, সে ক্ষেত্রে সামরিকভাবে নিজেদের সক্ষমতা এগিয়ে রাখতেই এই মহড়া। 
 
ক্ষেপণাস্ত্র দুটি কোরীয় উপদ্বীপের পশ্চিম উপকূল থেকে উৎক্ষেপণ করা হয়। পরে সেগুলো উপকূল থেকে দেড় হাজার কিলোমিটার পাড়ি দিয়ে পশ্চিম সাগরের দেড় শ ফুট ওপরে নির্ধারণ করা লক্ষ্যবস্তুতে আঘাত হানে। বিগত কয়েক সপ্তাহের মধ্যে এ নিয়ে বেশ কয়েক দফা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এর আগে গত মাসে দেশটি একটি স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হয়।

শেয়ার করুন