০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৫৭:১৪ অপরাহ্ন
যৌন নির্যাতনের শিকার শিশু অনুসন্ধান, উদ্ধার এবং শিশুবান্ধব আদালত পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ
  • আপডেট করা হয়েছে : ২০-০৯-২০২৩
যৌন নির্যাতনের শিকার শিশু অনুসন্ধান, উদ্ধার এবং শিশুবান্ধব আদালত পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ

আজ বুধবার দিনব্যাপী এসিডি সম্মেলন কক্ষে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ডাচ মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স, নেদারল্যান্ডস এবং ফ্রি অ্যা গার্ল নেদারল্যান্ডস’র সহযোগিতায় ডাউন টু জিরো অ্যালায়েন্স বাংলাদেশ (স্টেপিং আপ দ্য ফাইট অ্যাগেইনস্ট চাইল্ড সেক্সুয়াল অ্যাক্সপ্লয়টেশন) প্রকল্পের আওতায় যৌন নির্যাতনের শিকার শিশু অনুসন্ধান, উদ্ধার এবং শিশুবান্ধব আদালত পদ্ধতি বিষয়ে আইন প্রয়োগকারী সদস্যদের অংশগ্রহণে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


প্রকল্প সমন্বয়কারী এস.এম আহসান উল্লাহ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের সামনে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কাঙ্খিত প্রত্যাশা তুলে ধরেন।


প্রশিক্ষণে সূচনা পর্বে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার সালমা সুলতানা আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি এসময় বলেন, প্রশিক্ষণ প্রত্যেকের জীবনের নতুন কিছু জানতে ও শিখতে সাহায্য করেন। আমি মনে করি আজকের এই প্রশিক্ষণ আইনপ্রয়োগকারী সদস্য হিসেবে প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। এসময় বিশেষ অতিথি হিসেবে সহকারী পুলিশ কমিশনার শ্যামলী রানী বর্মণ উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণ পর্বে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম ইসলাম মূখ্য ভূমিকা পালন করেন। পাশাপাশি বিভিন্ন সেশন পরিচালনা করেনর্ ভিকটিম সাপোর্ট সেন্টার ইনচার্জ মোহতারেমা আশরাফী খানম। যৌন নির্যাতনের শিকার শিশু অনুসন্ধান, উদ্ধার প্রক্রিয়া এবং শিশুবান্ধব আদালত পদ্ধতি প্রক্রিয়াগুলো অংশগ্রহণমূলক আলোচনা করা হয়। প্রশিক্ষণে আরএমপির ১২ টি থানার নারী ও শিশু বিষয়ক হেলপডেক্স এ কর্মরত অফিসারগণসহ ২৫ জন পুলিশ কর্মকর্তা অংশ নেন। অংশগ্রহণকারীরা মনে করেন, এই প্রশিক্ষণের মাধ্যমে থানাগুলোতে নারী ও শিশু ভিকটিম প্রয়োজনীয় সুবিধা নিশ্চিতে আরো ভূমিকা রাখবে। পাশাপাশি শিশু ভিকটিমদের বিকল্প পন্থায় সমস্যা সমাধানের উপর গুরুত্ব তুলে ধরা হয়।


শেয়ার করুন