৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:৪৭:৪৫ অপরাহ্ন
বঙ্গবন্ধু শোষিতের পক্ষে ছিলেন : দিপু মনি
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২৩
বঙ্গবন্ধু শোষিতের পক্ষে ছিলেন : দিপু মনি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু অধ্যাপক বক্তৃতা–৫ আয়োজন করেছে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ ( আইবিএস)। আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এই বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে।


আইবিএস এর পরিচালক অধ্যাপক মোহাম্মদ নাজিমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।


প্রধান অতিথির বক্তব্যে ডা. দিপু মনি বলেন, বঙ্গবন্ধু শোষিতের পক্ষে ছিলেন। তাই শত্রুরা বঙ্গবন্ধুকে হত্যা করা জরুরি মনে করেছিল। মুক্তিযুদ্ধে পরাজিত অপশক্তিরা ৭৫ এ তাদের কাজটি সমাপ্ত করতে পারে নি। তাদের অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য একুশবার হত্যার চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধুরও অসমাপ্ত কাজ আছে যেগুলো তাঁর কন্যা সমাপ্ত করছেন৷ নিজের দেশের স্বার্থে, জনগণের স্বার্থে তিনি বিশ্ব মোড়লদেরও ছেড়ে কথা বলেন নি। এটি আমাদের জন্য সাহসের ব্যাপার সেই সাথে ভয়েরও।


বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, আমাদের ঔপনিবেশিক অভিজ্ঞতাকে সাধারণভাবে আমরা নেতিবাচকভাবে দেখে অভ্যস্ত। এটি আমাদের উন্নয়নকে রুদ্ধ করেছে। ইতিবাচক নেতিবাচক দুটোই আমাদের বিভ্রান্ত করে এটা মাথায় রাখতে হবে। বঙ্গবন্ধুকে আমরা বঙ্গবন্ধু বানিয়েছি, তাকে জাতির পিতা আমরা বানিয়েছি, তিনি নিজে হন নি। তিনি যতটা না আমাদের চিন্তায় রয়েছেন, তার চেয়ে বেশি রয়েছেন আবেগে। আজকেও বাংলাদেশে সেই সময়কার যারা বঙ্গবন্ধুকে দায়ী করেছে সেই সময়ের অব্যবস্থার জন্য তারা কিন্তু আওয়ামী লীগেরই একটা অংশ। তারা কিন্তু আওয়ামী লীগের টিকিটে ৭০ এর নির্বাচনে জয়ী হয়েছিল। দেশ স্বাধীন হওয়ার পরে তারা বিদেশ থেকে এসে বিভিন্ন জায়গায় বলে বেড়ায় আমরা দেশ স্বাধীন করেছি।


উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন,

কৃষক শ্রমিক লীগ কেন করা হয়েছিল এই বিষয়ে তখন কেউ দাঁড়ায় নি, কথা বলে নি। আমরা শুধু বঙ্গবন্ধু করে মাথা কুটলেই হবে না তার রাজনৈতিক আদর্শ, নীতি এগুলোকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে নিয়ে তার কন্যা এগিয়ে যাচ্ছে ন তার হাতকে শক্তিশালী করতে হবে।


এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


শেয়ার করুন