২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৪৯:০৭ পূর্বাহ্ন
রাশিয়াকে হারানোর মোহে অন্ধ পশ্চিমা বিশ্ব: লাভরভ
  • আপডেট করা হয়েছে : ২৪-০৯-২০২৩
রাশিয়াকে হারানোর মোহে অন্ধ পশ্চিমা বিশ্ব: লাভরভ

পশ্চিমা বিশ্বকে মিথ্যার সাম্রাজ্য বলে আখ্যা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেছেন, পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদ ও নীতিনির্ধারকেরা রাশিয়াকে যেকোনো মূল্যে কৌশলগতভাবে হারানোর মোহে অন্ধ হয়ে গেছে। এর মাধ্যমে তারা মূলত তাদের নিজ নিজ দেশকেই বিপদে ফেলছে। গতকাল শনিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।


রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর বর্তমান রাশিয়ানীতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে লাভরভ বলেন, ‘রাশিয়ার ওপর কৌশলগত পরাজয় আরোপের একটি লক্ষ্য এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। এই মোহ শেষ পর্যন্ত বেপরোয়া পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদদের দৃষ্টিকে ঝাপসা করে দিয়েছে। এর ফলে তারা একধরনের দায়মুক্তির অনুভূতি অনুভব করছে।’ এ সময় লাভরভ মন্তব্য করেন, ‘দায়মুক্তির এই অনুভূতি পশ্চিমা বিশ্বকে নিজের অস্তিত্বের ওপর যে ঝুঁকি রয়েছে, তা নিয়েও মোহাবিষ্ট করে তুলেছে।’


এ সময় লাভরভ পশ্চিমা সামরিক জোট ন্যাটোর দফায় দফায় সামরিক মহড়ার বিষয়টি উল্লেখ করে বলেন, ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ চালানোর লক্ষ্যে পরমাণু অস্ত্রের মহড়াও চালিয়েছে। তিনি আরও জানান, স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার পর ইউরোপে এমন মহড়া নজিরবিহীন।


আধুনিক পশ্চিমা দেশগুলো আন্তর্জাতিক সম্পর্কের সমতার নীতিকে সরাসরি প্রত্যাখ্যান করছে মন্তব্য করে লাভরভ বলেন, ‘এই অবস্থান যেকোনো আলোচনায় পশ্চিমা বিশ্বের সম্পূর্ণ অনমনীয়তাকেই তুলে ধরে। ইউরোপীয় ও মার্কিনিরা বাকি বিশ্বের দিকে ঘৃণার দৃষ্টিতে তাকাতে অভ্যস্ত। তারা বিশ্বকে আগে-পরে নানা প্রতিশ্রুতি দিয়েছে, দিচ্ছে। কিন্তু এসব প্রতিশ্রুতি শেষ পর্যন্ত প্রতিজ্ঞাভঙ্গের ঘটনায় রূপ নেয়।’


রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সময় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্ধৃত করে বলেন, ‘সব মিলিয়ে বলা যায়, পশ্চিমা বিশ্ব এখন সত্যিকার অর্থেই মিথ্যার সাম্রাজ্য।’ এ সময় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিদ্যমান বিশ্বব্যবস্থাকে আরও নিবিড়ভাবে পর্যালোচনা করার আহ্বান জানান।


শেয়ার করুন