০৭ অক্টোবর ২০২২, শুক্রবার, ০১:১৭:১৪ অপরাহ্ন
এবার তুরস্কের পাশে দাঁড়ালেন ন্যাটো মহাসচিব
  • আপডেট করা হয়েছে : ১৩-০৬-২০২২
এবার তুরস্কের পাশে দাঁড়ালেন ন্যাটো মহাসচিব

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, এই জোটে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগ দেওয়ার ব্যাপারে তুরস্ক যে উদ্বেগ জানিয়েছে তা বৈধ এবং সঠিক।

স্টলটেনবার্গ বলেন, তুরস্ক সন্ত্রাসবাদ ও অস্ত্র রপ্তানির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আমাদের মনে রাখতে হবে এবং বুঝতে হবে যে, ন্যাটো জোটের কোনো সদস্য তুরস্কের মতো এত বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি। খবর রয়টার্সের।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিস্তোর সঙ্গে রোববার যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্টলটেনবার্গ।

তিনি বলেন, ন্যাটো জোটে যোগ দেওয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে তুরস্কের যে টানাপোড়েন চলছে, তা দ্রুত নিষ্পত্তি করা দরকার এবং এ জন্য আলোচনায় বসতে হবে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের নিরপেক্ষ অবস্থান বাদ দিয়ে ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু এ ক্ষেত্রে তুরস্ক বাধা সৃষ্টি করেছে।

আঙ্কারা বলছে, সুইডেন ও ফিনল্যান্ড তুরস্কের পিকেকেসহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং আশ্রয়ে মদদ দিয়ে আসছে। ফলে সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা করা কোনো দেশ ন্যাটো জোটের সদস্য হতে পারে না।

তুরস্কের বিরোধিতার মুখে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ হচ্ছে— ন্যাটো জোটের কোনো দেশকে সদস্য হিসেবে গ্রহণ করতে গেলে সব সদস্যদের একমত হতে হয়।

শেয়ার করুন