২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:১২:০৮ অপরাহ্ন
ফেনীতে হচ্ছে ১০০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্র
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২৩
ফেনীতে হচ্ছে ১০০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্র

নবায়নযোগ্য বিদ্যুতের সক্ষমতা বাড়ানোর অংশ হিসেবে ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। বিদ্যুৎ খাতের কোম্পানি ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি) এবং জাপানের মারুবেনি করপোরেশন যৌথ বিনিয়োগে কেন্দ্রটি নির্মাণ করবে।


মঙ্গলবার রাজধানীর অভিজাত একটি হোটেলে ইজিসিবির পক্ষে এ-সংক্রান্ত চুক্তিতে সই করেন কোম্পানি সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনি করপোরেশনের পক্ষে মারুবেনি এশিয়ান পাওয়ার সিঙ্গাপুর লিমিটেডের প্রেসিডেন্ট মরো শিনো।


ইজিসিবি জানিয়েছে, বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে শুরুতে জয়েন্ট ভেঞ্চারে ফেনী সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করা হবে। সোনাগাজী উপজেলার চান্দিনা ইউনিয়নে এ প্রকল্প বাস্তবায়িত হবে। ইজিসিবি অধিগ্রহণ করা ৩৫০ একর জমি প্রজেক্ট কোম্পানিকে লিজ দেবে।


এরই মধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রকল্পের বিদ্যুতের দাম অনুমোদন দিয়েছে। ২০২৬ সালের জুনে প্রকল্পটি বাণিজ্যিক উৎপাদনে যাবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, জ্বালানি বিভাগের সচিব নুরুল আলম, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মাহবুবুর রহমান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ইজিসিবির চেয়ারম্যান এস এম এনামুল কবির এবং ইজিসিবির ব্যবস্থাপনা পরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মঈন উদ্দিন।


শেয়ার করুন