২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৫৫:৪৪ পূর্বাহ্ন
গাজার কাছে ইসরাইলের এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২৩
গাজার কাছে ইসরাইলের এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের সঙ্গে ইসরাইলি সামরিক বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। হামাসকে কোণঠাসা করতে এবার গাজা উপত্যকার কাছে এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছে ইসরাইল। 


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরাইলি সেনাবাহিনীর এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। জোনাথন কনরিকাস নামের ওই মুখপাত্র বলেন, আমরা প্রায় এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছি। এসব সেনা বর্তমানে দক্ষিণ ইসরাইলে অবস্থান করছে।


সামাজিক মাধ্যম এক্সে (আগের নাম টুইটার) পোস্ট করা এক ভিডিওতে ওই সেনা কর্মকর্তা বলেন, আমাদের কাজ এই যুদ্ধের অবসান নিশ্চিত করা। ইসরাইলি বেসামরিক নাগরিকদের হুমকি দেওয়ার মতো আর সামরিক সক্ষমতা হামাসের থাকবে না বলেও উল্লেখ করেন তিনি।


জোনাথন কনরিকাস আরও বলেন, আমরা এটাও নিশ্চিত করতে চাই যে, হামাস গাজা উপত্যকায় শাসন করতে পারবে না। দক্ষিণ ইসরাইলে অনুপ্রবেশকারী ফিলিস্তিনি যোদ্ধাদের প্রতিহত করবে ইসরাইলি সেনারা।


এর আগে গত শনিবার (৭ অক্টোবর) কয়েক হাজার রকেট লঞ্চারসহ ভারী অস্ত্র নিয়ে ইসরাইলের ভেতরে হামলা চালায় হামাস। জবাবে পাল্টা আক্রমণ শুরু করে ইসরাইলি বাহিনী।


হামলার পর পরই এর দায় স্বীকার করে নেয় হামাস। ২০ মিনিটে ইসরাইলে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে বলেও দাবি করে ফিলিস্তিনের সবচেয়ে বড় ও পুরনো এ প্রতিরোধ সংগঠনটি।


ওই সময় হামাসের পক্ষ থেকে বলা হয়, ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে তারা। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরাইলে প্রবেশ করতে শুরু করে হামাসের যোদ্ধারা। তার বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নেয়। যদিও পরে ইসরাইলি বাহিনী তাদের পিছু হটতে বাধ্য করে।


এদিকে গত দুই দিনের চলমান সংঘাতে উভয়পক্ষে হাজারের বেশি মানুষ নিহত হয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এ ছাড়া মাত্র একদিনে তেল আবিবের গুরিয়ান বিমানবন্দর দিয়ে অন্তত ৬০ হাজার ইসরাইলি দেশত্যাগ করেছে। এখনো হাজার হাজার মানুষ ইসরাইল ছাড়ার জন্য বিমানবন্দরে ভিড় করছে।


শেয়ার করুন