২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০২:৫৬ অপরাহ্ন
মুজিবের বায়োপিক ইতিহাস তুলে ধরবে: প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
মুজিবের বায়োপিক ইতিহাস তুলে ধরবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মুজিব: দ্য মেকিং অব এ নেশন’ শিরোনামের বহুলপ্রতীক্ষিত বায়োপিক দেখে জাতি অনেক অজানা তথ্য ও ইতিহাসের নতুন অধ্যায় সম্পর্কে জানতে পারবে। বৃহস্পতিবার আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চলচ্চিত্রটির প্রিমিয়ার শো দেখার আগে তিনি এ কথা বলেন। ছবিটি আজ সারা দেশের প্রেক্ষাগৃহগুলোয় একযোগে মুক্তি পাবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সিনেমাটির সফল মুক্তির ঘোষণা করছি।’ তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার বহু চেষ্টা করা হয়েছে। কিন্তু ইতিহাস কথা বলে। ইতিহাসকে (মুক্তিযুদ্ধের) বিকৃত করার অনেক চেষ্টা হয়েছে। কিন্তু এটা প্রমাণ হয়েছে যে, ইতিহাসকে কখনো মুছে ফেলা যায় না।’


প্রিমিয়ার শোর আগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ ও সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারও বক্তব্য দেন। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সরকারের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনৈতিক ঘটনাবলি চিত্রিত করে ছবিটি পরিচালনা করেছেন। 


ছবিটি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। এতে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রযোজক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এবং ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এনএফডিসি) লিমিটেড নির্বাহী প্রযোজক হিসাবে কাজ করেছে। ছবিটি আজ বাংলাদেশের ২০০টির বেশি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেতে যাচ্ছে। আর ২৭ অক্টোবর ভারতজুড়ে মুক্তি পাওয়ার কথা রয়েছে। ছবিটি চলতি বছরের ৩১ জুলাই উভয় দেশের সেন্সর বোর্ড থেকে সার্টিফিকেট পেয়েছে।


ছবিটিতে ঢালিউডের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের টাইটেল চরিত্রে অভিনয় করেছেন। আর নুসরাত ইমরোজ তিশা জাতির পিতার সহধর্মিণী বেগম ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন।


বঙ্গবন্ধুর বড় মেয়ে ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী নুসরাত ফারিয়া। বায়োপিকটিতে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, প্রার্থনা দীঘি, তৌকির আহমেদকে বিভিন্ন চরিত্রে দেখানো হয়েছে। পুরো ট্রেলারে দেশের স্বাধীনতার পথে বঙ্গবন্ধুর মহাকাব্যিক যাত্রায় কিছু শক্তিশালী ও মহিমান্বিত মুহূর্ত দেখানো হয়েছে।


চলচ্চিত্রটির সংগীত প্রযোজনা করেছেন খ্যাতনামা ভারতীয় সংগীত পরিচালক শান্তনু মৈত্র। বাংলা সংলাপ লিখেছেন বাংলাদেশের সাধনা আহমেদ, গিয়াস উদ্দিন সেলিম, শিহাব শাহীন ও অনম বিশ্বাস। ছবিটির শুটিং ২০২১ সালের জানুয়ারিতে ভারতের মুম্বাইয়ে শুরু হয়ে একই বছরের ডিসেম্বরে শেষ হয়।


ব্র্যান্ড বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চামড়ার জুতো ও চামড়াজাত পণ্য শিল্পের ব্যবসায়ীদের এ খাতের জন্য ‘চামড়া উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনের ঘোষণার পাশাপাশি ‘ব্র্যান্ড বাংলাদেশ’ গড়ে তোলার প্রতি মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের পণ্য আমাদের নিজের নামে বাজারজাত করা হোক। আমাদের দেশের নাম বাড়ুক। আমি চাই বাংলাদেশের নাম উজ্জ্বল হোক, বড় হোক।’


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪র্থ বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো (ব্লিস)-২০২৩ উদ্বোধনকালে দেওয়া প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।


শেখ হাসিনা বলেন, আমি জানি অনেক দেশের অনেক পণ্য তারা এখান থেকে তৈরি করে নিয়ে গিয়ে নিজেদের দেশে ফিনিশিং দিয়ে নিজেদের নামে বাজারজাত করে। সেক্ষেত্রে আমরা নিজেরাও নিজেদের কিছু কিছু ব্রান্ড তৈরি করতে পারি কিনা ’বাংলাদেশ ব্রান্ড’ হিসাবে আমার মনে হয় সেদিকেও নজর দিলে ভালো হয়। এক্ষেত্রে আমাদের সরকারের কাছ থেকে সব ধরনের সহযোগিতা পাবেন।


সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, এবারের ব্লিস-এর থিম ‘পসেবল ইন বাংলাদেশ (বাংলাদেশেও সম্ভব)’ সম্প্রতি বছরগুলোতে সরকারি-বেসরকারি উদ্যোগে বাংলাদেশের যে অভূতপূর্ব উন্নয়নমূলক রূপান্তর ঘটেছে তা এতে যথাযথভাবে প্রতিফলিত হয়েছে। উদ্যোক্তাদের এজন্য ধন্যবাদ জানান তিনি। ‘আমি বিশ্বাস করি এই বাংলাদেশও সম্ভব’, বলেন তিনি।


প্রধানমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে একটি পৃথক ‘চামড়া উন্নয়ন কর্তৃপক্ষ’ করে দেওয়া হবে। যাতে এ খাতের ছোটখাটো নানা সমস্যা মোকাবিলা করা সম্ভব হয়। 


এ সময় আমাদের প্রচলিত লাল ফিতার ধারণার অবসান হলে ব্যবসা-বাণিজ্যে আরও গতিশীলতা আসবে এবং দেশ আরও উন্নত হবে, উল্লেখ করে সরকার প্রধান আমলাতান্ত্রিক জটিলতা পরিহারের আহ্বান জানান। তিনি বলেন, দ্রুত সিদ্ধান্ত নিতে হবে এবং তা বাস্তবায়নও দ্রুত করতে হবে। একটু আটকে রাখলে বা টাইট দিলে ভালো হয় কেউ কেউ মনে করেন। আসলে সব সময় তা ভালো হয় না। দ্রুত সিদ্ধান্ত, দ্রুত বাস্তবায়ন-এই নীতিতেই আমি বিশ্বাসি। 


সরকার ব্যবসার পরিবেশ সহজীকরণ ‘ইজ অব ডুয়িং বিজনেস’ এবং ব্যবসায়ের চড়া খরচ ‘কস্ট অব ডুইং বিজনেস’ যাতে বৃদ্ধি না পায় সেদিকে যেমন নজর দেবে তেমনি ব্যবসায়ীদের ইউটিলিটি বিলগুলো যথাসময়ে পরিশোধের জন্য প্রধানমন্ত্রী আহ্বান জানান।


অনুষ্ঠানে বক্তৃতা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জোনাথন ববেট এবং গোল্ডেন চ্যাং গ্রুপের বিনিয়োগকারী ও প্রতিষ্ঠাতা জেমস হো।


স্বাগত বক্তৃতা করেন লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর।


বাণিজ্য মন্ত্রণালয় এবং লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) যৌথভাবে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনসন সিটি বসুন্ধরায় ১২ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক এ প্রদর্শনীর আয়োজন করেছে।


শেয়ার করুন