২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪১:৪০ অপরাহ্ন
‘চিন্তাভাবনা করেই মাহমুদউল্লাহকে বাদ দেওয়া হয়েছে’
  • আপডেট করা হয়েছে : ১২-০৮-২০২৩
‘চিন্তাভাবনা করেই মাহমুদউল্লাহকে বাদ দেওয়া হয়েছে’

কন্ডিশনিং ক্যাম্পের আগে থেকেই অনুশীলন করছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আটঘাট বাঁধা অনুশীলনের দৃশ্য দেখে আলোচনা শুরু হয়েছিল, এশিয়া কাপ দিয়েই কি তবে আবার দলে ফিরছেন এই অলরাউন্ডার? এই বছরে মার্চে ইংল্যান্ড সিরিজের পর বিশ্রামের মোড়কে তাঁকে বাদ দেয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু আরও কয়েকজনের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সুফলও পায়নি তারা। 


তাই মাহমুদউল্লাহ আবারও ফেরার প্রশ্নে শুরু হয় আলোচনা। তবে আজ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর এশিয়া কাপের দল ঘোষণায় এই আলোচনার আপাতত ইতি ঘটল। আগামী ৩০ আগস্ট থেকে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় এশিয়া কাপের দলে সুযোগ হয়নি মাহমুদউল্লাহ। 


সাত নম্বরের পজিশনে ফিনিশারের ভূমিকায় আলোচনায় ছিলেন মাহমুদউল্লাহ। তবে ওই পজিশনের জন্য ১৭ সদস্যের দলে শামীম হোসেন পাটোয়ারী, আফিফ হোসেন ও শেখ মেহেদী হাসানকে সুযোগ দিয়েছে নির্বাচক প্যানেল। অভিজ্ঞ মাহমুদউল্লাহকে দলে না রাখার ব্যাখ্যায় প্রধান নির্বাচক জানালেন, প্রথমে টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা, পরে অধিনায়ক ও হেড কোচের সঙ্গে আলোচনা করেই মাহমুদউল্লাহকে ওয়ানডে দল থেকে বাদ দেওয়া হয়েছে। 


আজ সকালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলনকক্ষে মিনহাজুল আবেদীন বলেন, ‘মাহমুদউল্লাহকে নিয়ে অনেক লম্বা আলোচনা হয়েছে। টিম ম্যানেজমেন্ট আমাদের একটা পরিকল্পনা দেয়, সামনে কোন সিরিজে খেলবে দল। এই চিন্তাভাবনা করেই কিন্তু মাহমুদউল্লাহকে অফ (বাদ) করা হয়েছে। ম্যানেজমেন্টের পরিকল্পনাকে আমরা মনে করেছি অবশ্যই ভালো। ওদের সঙ্গে যেহেতু প্রধান কোচের একটা পরিকল্পনা আছে দল কীভাবে পরিচালনা করবে। অধিনায়কের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ 


যে তিন খেলোয়াড়কে টিম ম্যানেজমেন্ট সুযোগ দিয়েছে, পারফরম্যান্স তাঁদের চেয়ে এগিয়ে ছিলেন মাহমুদউল্লাহ। তবু তাঁকে কেন রাখা হয়নি? এমন প্রশ্নে মিনহাজুল আবেদীন বললেন, ‘বিশ্বকাপের দল না এটা এশিয়া কাপের দল। বিশ্বকাপের দল দিলে এটা নিয়ে জানানো হবে। টিম ম্যানেজমেন্ট আমাদের যেভাবে পরিকল্পনা দেয়, সেই আলোচনার পরিপ্রেক্ষিতেই এই দল নির্বাচন করা হয়েছে।’ 


তবে সাত নম্বর পজিশনে আলোচনায় থাকা সৌম্য সরকারও সুযোগ পাননি এশিয়া কাপের দলে। দলে একমাত্র নতুন মুখ তানজিদ হাসান তামিম। সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম।


শেয়ার করুন