২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:০৮:১৮ অপরাহ্ন
সুষ্ঠু নির্বাচনে রাজি হওয়ায় ভেনেজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
সুষ্ঠু নির্বাচনে রাজি হওয়ায় ভেনেজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার বর্তমান সরকার গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রেখে সুষ্ঠু নির্বাচন দিতে রাজি হওয়ায় দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ২০১৯ সালে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকির মুখে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সমঝোতায় পৌঁছায় ভেনেজুয়েলার সরকার ও বিরোধী দল। কিন্তু শীর্ষ এক রাজনৈতিক নেতাসহ বিরোধী দলের কয়েকজন সদস্যের প্রার্থী হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নেয়নি নিকোলা মাদুরোর সরকার। আগামী বছরের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হবে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন।


গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রেখে দেশটিতে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হওয়া এবং বিরোধীদের দমন-পীড়নের শঙ্কার ব্যাপারে সন্দেহ জানিয়ে ওপেকের সদস্য রাষ্ট্র ভেনেজুয়েলার তেল বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে সংকটময় অর্থনৈতিক অবস্থায় থাকা দক্ষিণ আমেরিকার দেশটির সরকার ও বিরোধী দল এই নিষেধাজ্ঞা এড়াতে কিছু বিষয়ে ঐকমত্যে পৌঁছায়। ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা এই নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে জানানো হয়েছে।


নরওয়ের মধ্যস্থতায় বার্বাডোজে গত মঙ্গলবার অনুষ্ঠিত হয় ভেনেজুয়েলার সরকারি দল ও বিরোধী দলের এই বৈঠক। ১১ মাস পর দুই দলের এই বৈঠক শেষে নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার ব্যাপারে সম্মতির কথা জানানো হয়। এ ছাড়া অভ্যন্তরীণ নিয়ম মেনে দুই দলই নির্বাচনে তাদের প্রার্থী বেছে নিতে পারার ব্যাপারেও সম্মত হয়। তবে বিরোধী দলের গুরুত্বপূর্ণ সদস্য মারিয়া করিনা মাচাদোসহ বিরোধী দলের কয়েকজন নেতাকে দেওয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হবে না বলেও জানানো হয়েছে। এই নিষেধাজ্ঞা বলবৎ থাকলে তাঁদের নির্বাচনে প্রার্থী করা সম্ভব না-ও হতে পারে।


শেয়ার করুন