০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৭:১৬:৩৯ পূর্বাহ্ন
ইসরায়েল-লেবানন সীমান্তে বাড়ছে সহিংসতা, ৬ হিজবুল্লাহ যোদ্ধা নিহত
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৩
ইসরায়েল-লেবানন সীমান্তে বাড়ছে সহিংসতা, ৬ হিজবুল্লাহ যোদ্ধা নিহত

ইসরায়েল-লেবানন সীমান্তে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) হামলায় ছয়জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন। সেই সঙ্গে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে একজন ইসরায়েলি সেনার নিহত হওয়ার কথাও জানিয়েছে আইডিএফ। রয়টার্সের এক প্রতিবেদনে শনিবারের এই হামলার কথা জানানো হয়েছে।


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যেই ইসরায়েল ও লেবাননের মধ্যে ছড়িয়ে পড়েছে সংঘাত। রয়টার্স বলছে, হামাসের বিরুদ্ধে চলমান ভয়াবহ যুদ্ধের মধ্যেই ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে যে তারা লেবাননের সীমান্ত বরাবর অন্তত চারটি ভিন্ন এলাকায় হিজবুল্লাহর সঙ্গে গোলা বিনিময় করেছে।


আইডিএফ আরও জানায়, ইসরায়েলি শহর বার’আমের কাছে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে একজন ইসরায়েলি সেনা গুরুতর আহত এবং দুই সেনা কিছুটা আহত হয়েছেন। তবে তাঁরাও ক্ষেপণাস্ত্রের আঘাতে আহত কি না, তা জানানো হয়নি। গত ৭ অক্টোবর থেকে লেবানন সীমান্তে এখন পর্যন্ত তাদের সাতজন সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছে আইডিএফ।


ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ছড়িয়ে পড়া এই সংঘাতে সীমান্তের উভয় পাশের বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। লেবাননের একটি নিরাপত্তা সূত্র অনুসারে, ইসরায়েলের মার্গালিওটের বিপরীত পাশে অবস্থিত লেবাননের হুলা এলাকায় নিহত হয়েছেন একজন হিজবুল্লাহ যোদ্ধা। সশস্ত্র সংগঠনটি পরে জানায়, দিনব্যাপী ইসরায়েলের সঙ্গে পাল্টাপাল্টি আক্রমণে তাদের আরও পাঁচ সদস্য নিহত হয়েছেন। শনিবার নিহত হওয়া ছয়জনসহ তাদের মোট ১৯ জন যোদ্ধা এই চলমান সংঘাতে নিহত হয়েছেন। এ ছাড়া সহিংসতায় রয়টার্সের একজন সাংবাদিকসহ বহু বেসামরিক নাগরিক ও সাংবাদিক প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে হিজবুল্লাহ।


ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় হামলার পরিমাণ বাড়িয়েছে হিজবুল্লাহ। এ কারণে হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধে লেবানন-ইসরায়েল সীমান্ত দ্বিতীয় যুদ্ধক্ষেত্র হয়ে উঠবে কি না, সেই শঙ্কা দেখা দিয়েছে। লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকা থেকে প্রতিদিনই উত্তর ইসরায়েলে রকেট, ক্ষেপণাস্ত্র ও গোলাবর্ষণ অব্যাহত আছে।


রয়টার্সের এক প্রতিবেদনে শনিবার বলা হয়, ভাষা, ধর্ম ও সুরক্ষিত সীমানা দ্বারা বিভাজন থাকা সত্ত্বেও ব্যাপক অস্থিতিশীলতার মুখোমুখি ইসরায়েল-লেবানন সীমান্তের উভয় পাশের বাসিন্দারা। এই সীমান্তে সহিংসতা বেড়ে যাওয়ায় দুপাশের হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় খুঁজতে বাধ্য হয়েছে।


শেয়ার করুন