২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:০২:২২ পূর্বাহ্ন
সারা দেশে নৌ চলাচল বন্ধ, নৌবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
সারা দেশে নৌ চলাচল বন্ধ, নৌবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

ঘূর্ণিঝড় হামুন ধেয়ে আসায় সারা দেশের নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় নৌপরিবহন মন্ত্রণালয়। 


নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে নৌপথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল নৌযান চলাচল বন্ধ থাকবে। 


আজ মঙ্গলবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পূর্ব/উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 


আবহাওয়া অধিদপ্তরের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৫ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 


বিশেষ এক বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ পূর্ব-উত্তর পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে একই এলাকায় অবস্থান করছে। 


ঘূর্ণিঝড়টি আজ রাত নাগাদ চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড়টির মূল অংশ সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে বলে বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।


শেয়ার করুন