২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৩৬:২৪ পূর্বাহ্ন
হামাস-ইসরাইল সংঘাত: মুসলিম ভোট হারানোর শঙ্কায় বাইডেন
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
হামাস-ইসরাইল সংঘাত: মুসলিম ভোট হারানোর শঙ্কায় বাইডেন

ইসরাইল ও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যকার যুদ্ধে তেলআবিবকে ‘উলঙ্গ’ সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি যুদ্ধ বন্ধ ও গাজায় মানবিক সংকট মোকাবিলায় যথেষ্ট পদক্ষেপ নেননি তিনি। 


এ অবস্থায় গাজা ইস্যু আসছে ২০২৪ সালের নির্বাচনে বাইডেনের জন্য কাল হয়ে উঠতে পারে। ডেমোক্র্যাট দলীয় এ নেতা ইসরাইল ইস্যুতে মুসলিম আমেরিকানদের সমর্থন হারাতে পারেন বলে মনে করা হচ্ছে।


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক ডজনেরও বেশি পণ্ডিত, অ্যাক্টিভিস্ট, বিভিন্ন সম্প্রদায়ের সদস্য ও প্রশাসনিক কর্মকর্তা এমন আশঙ্কা প্রকাশ করেছেন। তারা বলেছেন, গাজায় ইসরাইলি বোমাবর্ষণে ফিলিস্তিনিদের প্রাণহানি অব্যাহত থাকলেও যুদ্ধবিরতির জন্য চাপ দিতে ব্যর্থ হচ্ছেন বাইডেন।


এতে ক্ষুব্ধ আরব-আমেরিকান নাগরিকরা। তাদের ক্রমবর্ধমান হতাশাই বাইডেনের পুনর্নির্বাচনে বাধা হয়ে দাঁড়াতে পারে বলেও অভিমত তাদের।


আরব-আমেরিকান ইনস্টিটিউটের সভাপতি জিম জোগবি জানান, তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মিশিগান অঙ্গরাজ্যে আরব-আমেরিকান ভোটারের সংখ্যা পাঁচ শতাংশ। পেনসিলভানিয়া এবং ওহিওর মতো রাজ্যগুলোতে এর হার ১ দশমিক ৭ শতাংশ থেকে ২ শতাংশের মধ্যে।


২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগানে ৫০ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন বাইডেন। প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছিলেন ৪৭ দশমিক ৮ শতাংশ ভোট। পেনসিলভানিয়ায় বাইডেন ৫০ দশমিক ১ শতাংশ ও ট্রাম্প ৪৮ দশমিক ৮৪ শতাংশ পান। রাজ্যটিতে ৮১ হাজারেরও কম ভোটের ব্যবধানে জিতেছিলেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন।


কিছু অ্যাক্টিভিস্ট বলেছেন, আরব ও মুসলিম আমেরিকানরা ট্রাম্পকে সমর্থন করার সম্ভাবনা কম। তবে তারা বাইডেনকে ভোট দেওয়ার চেয়ে ভোটদানে বিরত থাকাকেই বেছে নিতে পারেন।


মেরিল্যান্ডভিত্তিক লেখক এবং গাজার সমাজকর্মী লায়লা এল-হাদ্দাদ বলেন, আমি মনে করি, এর জন্য তাকে (বাইডেন) মিশিগান হারাতে হতে পারে।


শেয়ার করুন