২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৫১:১৯ অপরাহ্ন
মার্কিন সিনেটরদের কাছে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির কথা বললেন রাষ্ট্রদূত ইমরান
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২৩
মার্কিন সিনেটরদের কাছে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির কথা বললেন রাষ্ট্রদূত ইমরান



যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ ইমরান গত সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে দুই মার্কিন সিনেটরের সাথে সাক্ষাত করে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতি তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য দূতাবাসের আউটরিচ প্রোগ্রামের অংশ হিসেবে মান্যবর রাষ্ট্রদূত তাদের সাথে এ বৈঠক করেন। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

রাষ্ট্রদূত ইমরান সিনেটর জেফ মার্কলে (ডি-ওরেগন এবং সিনেটর বিল হ্যাগারটি (আর-টেনেসি)-এর সাথে ওয়াশিংটন ডিসিতে তাদের নিজ নিজ কার্যালয়ে এই সাক্ষাত করেন।সিনেটর জেফ মার্কলে এবং বিল হ্যাগারটি উভয়ই বৈদেশিক সম্পর্ক সংক্রান্ত মর্কিন সিনেট কমিটির সদস্য।

সাক্ষাতকালে রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের অর্জিত ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে এই দুই মার্কিন সিনেটরকে অবহিত করেন। তিনি এই সময়ের মধ্যে মানব সম্পদ উন্নয়ন, স্বাস্থ্য, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতাসহ সকল সামাজিক সূচকে বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। তিনি বাংলাদেশের ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন সম্পর্কেও তাদের অবহিত করেন।

দুই মার্কিন সিনেটর বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেন এবং বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও সম্প্রসারণে গভীর আগ্রহ প্রকাশ করেন। তারা ১৪ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের উদারতার প্রশংসা করেন এবং তাদের জন্য অব্যাহত সমর্থনের আশ্বাস দেন। রাষ্ট্রদূত ইমরান রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের  জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান এবং জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

সিনেটর জেফ মার্কলে ওরেগন ন্যাশনাল গার্ড এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মধ্যে স্টেট পার্টনারশিপ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের সাথে তার অঙ্গরাজ্যের বিশেষ সম্পর্কের কথা উল্লেখ করেন এবং আশা প্রকাশ করেন যে ভবিষ্যত সহযোগিতার মাধ্যমে দুদেশের সম্পর্ক আরও সুসংহত হবে।

বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে বৈঠককালে জাপানে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত সিনেটর বিল হ্যাগারটিবাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতার প্রতি আগ্রহ প্রকাশ করেন।

শেয়ার করুন